লেবাননের মর্মস্পর্শী এই ঘটনায় আমি ভাষা হারিয়ে ফেলেছি: মির্জা ফখরুল

বৃহস্পতিবার, আগস্ট ৬, ২০২০

ঢাকা: লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনাকে ‘ইতিহাসে নজিরবিহীন’ বলে আখ্যা দিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার (০৬ আগস্ট) সকালে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবীর রিজভী আহমেদ স্বাক্ষরিত এক বিবৃতিতে বৈরুত বিস্ফোরণে ব্যাপক হতাহতের ঘটনায় শোক ও উদ্বেগ প্রকাশ করে তিনি এ কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, ‘গতকাল মঙ্গলবার বৈরুতের বন্দর এলাকায় প্রচণ্ড বিস্ফোরণে নিহত ও আহতের ঘটনা হৃদয়বিদারক। আহতদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক। মর্মস্পর্শী এই ঘটনায় আমি ভাষা হারিয়ে ফেলেছি। এমন ভয়ঙ্কর বিস্ফোরণ ইতিহাসে নজির পাওয়া দুষ্কর।’

বিবৃতিতে তিনি বলেন, ‘বিস্ফোরণের প্রচণ্ড শব্দের আঘাতে পুরো বৈরুত কেঁপে উঠেছে, বিভিন্ন ভবনের জানালা ও দরজার কাচ ভেঙে গেছে এবং অনেক ভবনের বেলকোনি ধসে পড়েছে। আগুনের কুণ্ডলী ও ধোঁয়ায় ঢেকে যায় আকাশ।’

‘এই ক্রান্তিকালে লেবাননবাসী ও তাদের সরকার যে অসীম ধৈর্য্যধারণ করে পরিস্থিতি সামাল দিচ্ছেন তা নিঃসন্দেহে বিশ্বসম্প্রদায়কে অনুপ্রাণিত করবে’- বলেও যোগ করেন বিএনপি মহাসচিব।

তিনি বলেন, ‘লেবাননের সরকার ও জনগণ অতিদ্রুত এই সংকট কাটাতে সক্ষম হবে বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাসী। আমি লেবাননের শোকার্ত জনগণের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি। এই মর্মান্তিক বিস্ফোরণে লেবাননবাসীর বেদনার সাথে আমিও সমব্যথী। আমি ৩ বাংলাদেশিসহ যারা ওই বিস্ফোরণে নিহত হয়েছেন তাদের আত্মার শান্তি কামনা করছি। যে ২১ জন বাংলাদেশ নৌবাহিনীর সদস্যসহ ৪ সহস্রাধিক মানুষ আহত হয়েছেন তাদের আশু সুস্থতা কামনা করছি। একইসঙ্গে হতাহতের পরিবার ও স্বজনদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।’

মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ৯টার পর বৈরুতে দুটি বড় ধরনের বিস্ফোরণের হয়। বন্দরের গুদামে অ্যামোনিয়াম নাইট্রেট প্রচুর পরিমাণে মজুদ ছিল। তা থেকেই এমন ভয়ানক বিস্ফোরণ ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। কিন্তু এগুলো কারা মজুদ রেখেছিল তা এখনও জানা যায়নি।

ভয়াবহ ওই বিস্ফোরণের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ১৩৫ জনে দাঁড়িয়েছে। ৫ হাজারের বেশি মানুষ আহত হয়েছে। শতাধিক মানুষ এখনও নিখোঁজ বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাসান।

এরইমধ্যে বিস্ফোরণে অর্ধশতাধিক বাংলাদেশি আহত হয়েছে। আহতদের মধ্যে বাংলাদেশ নৌবাহিনীর ২১ সদস্য রয়েছেন। এ পর্যন্ত ৩ বাংলাদেশির মৃত্যুর খবর পাওয়া গেছে।