বাংলাদেশকে আরও ৩ মিলিয়ন ডলার সহায়তা দিল এডিবি

বৃহস্পতিবার, আগস্ট ৬, ২০২০

ঢাকা : মরণঘাতি করোনা ভাইরাস তথা কোভিড-১৯ সংক্রমণরোধে জরুরিভাবে প্রয়োজনীয় চিকিৎসা সরবরাহের জন্য বাংলাদেশকে অতিরিক্ত তিন মিলিয়ন মার্কিন ডলার সহায়তা দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

বৃহস্পতিবার (৬ আগস্ট) এ সংক্রান্ত অনুদান অনুমোদন দেয়া হয়েছে বলে এডিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, এডিবি-কর্তৃক পরিচালিত এশিয়া প্যাসিফিক অঞ্চলের করোনা বিপর্যয় মোকাবিলা তহবিলে জাপান সরকার এ অনুদানের অর্থ সহায়তা দিচ্ছে।

বাংলাদেশে এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, ‘এ সহায়তা সরকারের তাৎক্ষণিক প্রয়োজন মেটাতে এবং উপযুক্ত চিকিৎসা পরিষেবা সরবরাহ করার জন্য জরুরি আর্থিক, সরঞ্জাম এবং অন্যান্য প্রতিবন্ধকতা দূর করতে সহায়তা করবে।’

তিনি বলেন, অনুদানটি কোভিড-১৯ মোকাবিলায় প্রয়োজনীয় ওষুধ, চিকিৎসা সরঞ্জাম এবং সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য অর্থ সরবরাহ করবে।

‘বাংলাদেশকে কোভিড-১৯ মহামারির স্বাস্থ্য ও অর্থনৈতিক প্রভাব হ্রাস করতে এবং দেশের মহামারি-পরবর্তী আর্থ-সামাজিক পুনরুদ্ধারকে ত্বরান্বিত করতে এডিবি প্রতিশ্রুতিবদ্ধ,’ যোগ করেন মনমোহন প্রকাশ।

এর আগে করোনা মোকাবেলায় বাংলাদেশকে দুই দফা ঋণ সহায়তা দিয়েছে এডিবি। তৃতীয় দফার সহায়তার ফলে বাংলাদেশে কোভিড-১৯ মহামারি মোকাবিলায় তাদের ঋণ এবং অনুদানের পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৬০৩ মিলিয়ন ডলার।