সাভারে বেতনের দাবিতে বিক্ষোভ, কারখানা ভাঙচুরের অভিযোগে মামলা

রবিবার, জুলাই ১২, ২০২০

জাহিন সিংহ, সাভার থেকে : সাভারে বকেয়া বেতন পরিশোধের দাবিতে একটি তৈরি পোশাক কারখানার সামনে বিক্ষোভ করেছে প্রায় চার হাজার বিক্ষুব্ধ শ্রমিক। রোববার সকাল থেকে কারখানার সামনে অবস্থান নিলে অপ্রীতিকর ঘটনা এড়াতে সেখানে জলকামান ও অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

শ্রমিকরা জানায়, সাভারের হেমায়েতপুরে দীপ্ত এ্যাপারেলন্স কারখানায় ৭৫ লক্ষ টাকা বিদ্যুৎ পরিশোধ না করায় সংযোগ বিচ্ছিন্ন করে দেয় বিদ্যুত কর্তৃপক্ষ। পরে গত কয়েকদিন আগে শ্রমিকদের জুন মাসের বেতন পরিশোধ না করে হঠাৎ প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে মালিকপক্ষ। রোববার থেকে প্রতিষ্ঠানটি খোলার কথা থাকলেও শ্রমিকরা কাজে যোগ দিতে আসলে তাদের কারখানায় প্রবেশ করতে দেয়নি।

আসন্ন ঈদকে সামনে রেখে বকেয়া বেতন পরিশোধ ও কারখানা খুলে দেয়ার দাবিতে বিক্ষোভ করে শ্রমিকরা। ঘর ভাড়া ও দোকান বাকি থাকায় চরম ভোগান্তির মধ্যে পড়েছেন বলে জানান তারা। তবে এ ব্যপারে মালিকপক্ষের সাথে যোগাযোগ করা হলে তারা কোন কথা বলতে রাজি হয়নি।

অন্যদিকে কারখানার ভিতরে ভাঙচুর ও এক কর্মকর্তাকে মারধরের অভিযোগে আশুলিয়ার কাঠগড়া বাজার এলাকায় লিলি এ্যাপারেলন্স লিমিটেড কারখানার প্রায় ৩৫ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরো ৫০০ জনকে আসামী করে মামলা দায়ের করেছে কর্তৃপক্ষ।

প্রতিষ্ঠানটির জিএম ওমর আলী বাদী হয়ে আশুলিয়া থানায় মামলাটি দায়ের করেন। এঘটনায় পুলিশ একজনকে আটক করলে কারখানার শ্রমিকদের মাঝে উত্তেজনা ছড়িয়ে পড়ে।