উড়িষ্যায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে ৪ মাওবাদী নিহত

সোমবার, জুলাই ৬, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের উড়িষ্যা রাজ্যে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে ৪ মাওবাদী বিদ্রোহী নিহত হয়েছে। রবিবার ভোরে কন্ধমাল জেলার গভীর জঙ্গলে এ সংঘর্ষের ঘটনায় আরও বেশ কয়েক জন আহত হয়েছে বলে ধারণা করছে পুলিশ। বাকিদের খোঁজে ওই এলাকায় চালানো হচ্ছে তল্লাশি অভিযান।

চীনা বিপ্লবের নেতা মাও সেতুংয়ের অনুপ্রেরণায় ৪ দশকের বেশি সময় ধরে ভারত সরকারের বিরুদ্ধে লড়াই চালিয়ে আসছে মাওবাদীরা। বর্গাচাষি, দরিদ্র ও আদিবাসী সম্প্রদায়ের জন্য জমি ও কাজের দাবিতে তাদের এই সশস্ত্র লড়াই। অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য মাওবাদীদের সবচেয়ে বড় হুমকি বলে ঘোষণা করেছে ভারত সরকার। কয়েক হাজার সশস্ত্র যোদ্ধা নিয়ে ছত্তিশগড়ের বিশাল পাহাড়ি এলাকা নিয়ন্ত্রণ করে আসছে মাওবাদীরা।

আনন্দবাজারের খবরে বলা হয়েছে, গোপন সূত্রের তথ্যের ভিত্তিতে রবিবার ভোরে কন্ধমালের তুমুদিবান্ধার জঙ্গলে অভিযান চালায় উড়িষ্যার নিরাপত্তা বাহিনীর একটি যৌথ দল। ওই দলটির ওপর মাওবাদী বিদ্রোহীরা গুলি চালালে পাল্টা গুলি চালায় নিরাপত্তা বাহিনীর সদস্যরা। অভিযান শেষে প্রচুর অস্ত্রশস্ত্র উদ্ধার হয়েছে বলে জানিয়েছেন উড়িষ্যার ডিজিপি অভয়।

ঘটনাস্থল পরিদর্শন করে কন্ধমালের এসপি প্রতীক সিং জানিয়েছেন, নিহত মাওবাদীদের মধ্যে এক নারীও রয়েছেন। অভিযানে অংশ নেওয়া নিরাপত্তা বাহিনীর সদস্যদের অভিনন্দন জানিয়েছেন উড়িষ্যার মুখ্য সচিব।