ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী জিয়েন ক্যাসটেক্স

শুক্রবার, জুলাই ৩, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী হলেন জিয়েন ক্যাসটেক্স। শুক্রবার দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ এই নাম ঘোষণা করেন। ৫৫ বছর বয়সী সরকারি কর্মকর্তা জিয়েন ক্যাসটেক্স এর আগে একাধিক সরকারের সাথে কাজ করেছেন। এমন খবর প্রকাশ করেছে সংবাদ সংস্থা এপি।

দেশটিতে করোনাভাইরাস সংক্রমণ পরবর্তী কার্যক্রম পুনরায় চালু করার সমন্বয়ক হিসেবে কাজ করা জিয়েন ক্যাসটেক্স। তিনি সদ্য প্রধানমন্ত্রীর পদত্যাগ করা এডুয়ার্ড ফিলিপের স্থলাভিষিক্ত হবেন।

ওই প্রতিবেদনে বলা হয়, করোনাভাইরাসের প্রভাবে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ ফরাসি অর্থনীতি পুনরায় পুনর্জীবিত করতে চান প্রেসিডেন্ট ম্যাখোঁ। এর মধ্যে দিয়ে তার মেয়াদের শেষের দুই বছরের জন্য একটি নতুন অধ্যায়ের সূচনা করতে যাচ্ছেন তিনি। এজন্য সরকারি বিভিন্ন পদে রদবদল করবেন বলেও ধারণা করা হচ্ছে।

স্থানীয় বিভিন্ন সংবাদপত্রে বৃহস্পতিবার দেয়া সাক্ষাৎকারে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ জানিয়েছেন, দেশটিকে নতুন করে বিনির্মাণে ‘নতুন পথ’ সন্ধান করা হচ্ছে।

গত তিন বছরে ধরে ফিলিপের ‘অসামান্য কাজের’ প্রশংসাও করেন ইমানুয়েল ম্যাখোঁ। তিনি বলেন, এ ধকল কাটিয়ে উঠে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য পথ খুঁজতে হবে।

এদিকে ওয়ার্ল্ডোমিটার’র তথ্য মতে, ৩ জুলাই, শুক্রবার সকাল পর্যন্ত ফ্রান্সে করোনায় মৃতের সংখ্যা ২৯ হাজার ৮৭৫ জনে দাঁড়িয়েছে। আর আক্রান্ত হয়েছেন মোট ১ লাখ ৬৬ হাজার ৩৭৮ জন।

এছাড়াও এদিন সারা বিশ্বে করোনায় ৫ লাখ ২৪ হাজার ৩৯ জনের মৃত্যু হয়েছে। এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ কোটি ৯ লাখ ৮৪ হাজার ৭৯৮ জন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬১ লাখ ৪০ হাজার ৭৫৮ জন।