ভারতে নভেম্বর পর্যন্ত ৮০ কোটি জনগণকে ফ্রি রেশন

মঙ্গলবার, জুন ৩০, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : আনলক ওয়ানের শেষ দিনে জাতির উদ্দেশে ভাষণে বড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি এদিন বলেছেন, করোনা পরিস্থিতিতে এতদিন দেশের ৮০ কোটি মানুষকে বিনামূল্যে তিন মাসের রেশন দিয়েছে সরকার। এবার পরিস্থিতির গুরুত্ব বুঝে বিনামূল্যে রেশনের মেয়াদ দীপাবলি ও ছটপুজো পর্যন্ত বাড়িয়ে দেওয়ার কথা ঘোষণা করলেন তিনি।

মোদি বলেন, ‘তার মানে আগামী নভেম্বরের শেষ পর্যন্ত দেশের ৮০ কোটি মানুষ এই ফ্রি রেশনের সুবিধা পাবেন। চাল ডাল-সহ অন্যান্য যা যা পাচ্ছিলেন, এবার তার সঙ্গে মাথাপিছু এক কেজি করে চানা ডালও পাবেন।’ তাঁর মতে, এটাই উপযুক্ত সময় এক রাষ্ট্র এক রেশন কার্ডের জন্য পদক্ষেপ নেওয়ার। তাই সূচনা পর্বে এই বিনামূল্যে রেশনের মেয়াদ বাড়িয়ে দিচ্ছে কেন্দ্র সরকার।

এদিন করোনা পরিস্থিতি নিয়ে ভাষণের শুরুতেই তিনি বলেন, ‘এখন সর্দি কাশি হওয়ার সময়। সবাই নিজের যত্ন নেবেন। বিশ্বের অন্য দেশের তুলনায় ভারতের অবস্থা ভাল। সঠিক সময়ে নেওয়া সঠিক সিদ্ধান্ত- যেমন লকডাউন, জেরে কয়েক লক্ষ মানুষের প্রাণ বাঁচানো সম্ভব হয়েছে। তবে আনলক ওয়ান শুরু হওয়ার পর মাস্ক পরা, সামাজিক দূরত্ব নিয়ে কিছুটা গাফিলতি দেখা গিয়েছে।’