বিক্ষোভকারীদের ওমাবার পরামর্শ

মঙ্গলবার, জুন ২, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েডের হত্যাকাণ্ডের প্রতিবাদে চলমান বিক্ষোভ যুক্তরাষ্ট্রে নতুন অধ্যায়ের সূচনা করতে পারে।

তিনি বলেন, এই বিক্ষোভ যুক্তরাষ্ট্রের কাঠামোগত বর্ণবাদের বিরুদ্ধে ‘শান্তিপূর্ণ, টেকসই এবং কার্যকর পদক্ষেপে’ পরিণত হতে পারে। ‘সত্যিকার সুযোগ’ আনতে এই মুহূর্তকে ‘সত্যিকার টার্নিং পয়েন্টে’ পরিণত করার আহ্বান জানান তিনি।

সোমবার (১ জুন) অনলাইন প্রকাশনার প্লাটফর্ম মিডিয়াম-এ প্রকাশিত এক ব্লগ পোস্টে বিক্ষোভে সহিংস আচরণকারীদের নিন্দা জানান মার্কিন ইতিহাসের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট বারাক ওবামা।

ব্লগ পোস্টে তিনি লেখেন, বিপুল সংখ্যাগরিষ্ঠ (বিক্ষোভে) অংশগ্রহণকারী শান্তিপূর্ণ, সাহসী, দায়িত্বশীল এবং উৎসাহব্যঞ্জক। তারা আমাদের শ্রদ্ধা এবং সমর্থনের দাবিদার, নিন্দার নয়। অন্যদিকে সংখ্যালঘু ক্ষুদ্র একটি অংশ যারা বিভিন্ন ধরনের সহিংসতায় অংশ নিচ্ছেন, তা সে সত্যিকার ক্ষোভ থেকে হোক কিংবা নিছক সুবিধাবাদের কারণে হোক তারা নিরীহ মানুষদের ঝুঁকিতে ফেলছেন।

ওবামা লেখেন, যদি সামনে এগিয়ে যাওয়া অব্যাহত রাখতে পারি, ন্যায্য ক্ষোভকে শান্তিপূর্ণ, টেকসই ও কার্যকর পদক্ষেপে পরিণত করতে পারি তাহলে এই মুহূর্ত আমাদের জাতীয় সর্বোচ্চ মতাদর্শকে টিকিয়ে রাখার সত্যিকার টার্নিং পয়েন্টে পরিণত হতে পারে।