নিজ নাগরিকের ওপর সহিংসতা বন্ধ করুন: যুক্তরাষ্ট্রকে ইরান

মঙ্গলবার, জুন ২, ২০২০

নিউজ ডেস্ক : পুলিশি হেফাজতে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের হত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্র জুড়ে কয়েক দিন ধরে যে সহিংসতা চলছে তা বন্ধ করতে দেশটির প্রতি আহ্বান জানিয়েছে তাদের শত্রু দেশ ইরান। সোমবার তেহরান এ আহ্বান জানায় বলে সংবাদ প্রকাশ করেছে আল-জাজিরা।

তেহরানে এক সংবাদ সম্মেলনে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মোসাবি বলেন, “যুক্তরাষ্ট্রের জনগণ: রাষ্ট্রীয় নিপীড়নের কারণে আপনাদের চিৎকার বিশ্ব শুনতে পেয়েছে। বিশ্ব আপনাদের পাশে দাঁড়াচ্ছে।”

“আমেরিকার সরকারি কর্মকর্তা ও পুলিশের প্রতি আহ্বান: আপনাদের জনগণের ওপর সহিংসতা বন্ধ করুণ এবং তাদের দম নিতে দিন।”

উল্লেখ্য, গত ২৫ মে মিনেসোটার মিনেপোলিসে পুলিশ হেফাজতে শ্বেতাঙ্গ পুলিশ হাঁটু চেপে ধরে দম বন্ধ করে জর্জ ফ্লয়েড নামে কৃষ্ণাঙ্গ এক যুবককে হত্যা করে। এই হত্যাকাণ্ডের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে বিক্ষোভে ফেটে পড়ে গোটা যুক্তরাষ্ট্র।

কোনোভাবে পরিস্থিতি সামাল দেওয়া যাচ্ছে না। বিক্ষোভ হচ্ছে হোয়াইট হাউসের সামনেও। অবস্থা বেসামাল দেখে দেশ জুড়ে সেনা নামানোর হুমকি দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ইরানের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মোসাবি বলেন, “আমেরিকান জনগণকে দেখে দুঃখ হচ্ছে। যারা শান্তি চায় ও কোনো ধরনের সহিংসতা চায় না তাদেরকেও নির্বিচারে দমন করা হচ্ছে, সহিংসতার সঙ্গে মিলিয়ে ফেলা হচ্ছে।” যুক্তরাষ্ট্র “ঘরে ও বাইরে সহিংসতা চর্চা করছে বলেও অভিযোগ মোসাবির।