দুর্যোগ ব্যবস্থাপনাকে আরো আধুনিক করতে হবে : আ স ম‌ রব

শুক্রবার, মে ২২, ২০২০

ঢাকা : সাইক্লোন আম্ফানের তাণ্ডবে মৃতদের প্রতি শোক ও ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানো এবং দুর্যোগ ব্যবস্থাপনাকে আরও আধুনিক করার আহ্বান জানিয়ে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম‌ আবদুর রব ও সাধারণ সম্পাদক এ্যাড. ছানোয়ার হোসেন তালুকদার নিম্নোক্ত বিবৃতি দিয়েছেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, সুপার সাইক্লোন আম্ফানের প্রভাবে লন্ডভন্ড হয়েছে দেশের বিভিন্ন জেলা। বিধ্বস্ত হয়েছে বাড়িঘর। ভেঙে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। ফসলের ক্ষতি হয়েছে ব্যাপক। বিদ্যুৎহীন রয়েছে প্রায় দেড় কোটি মানুষ আর মারা গেছেন ১৪জন।

এছাড়া শত শত কিলোমিটার কাঁচাপাকা গ্রামীণ সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। ভেঙে গেছে ব্রিজ কালভার্ট। প্রায় দেড়শ কিলোমিটার বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে । ভেসে গেছে পুকুরের মাছ ,ঘেরের চিংড়ি । ভেঙ্গে গেছে কাঁচা ঘরবাড়ি।

বাংলাদেশ প্রাকৃতিক দুর্যোগের দেশ বন্যা খরা ঘূর্ণিঝড় নদী ভাঙ্গন এগুলো নিত্য ঘটনা। দুর্যোগের পর প্রশাসনের মাধ্যমে কিছু চাল ঢেউটিন টাকা প্রদান করা আমলাতান্ত্রিক এই ব্যবস্থা স্বাধীন দেশের জন্য সম্মানজনক নয়।

দুর্যোগ ব্যবস্থাপনায় আমাদের ব্যাপক পরিবর্তন আনা প্রয়োজন। দুর্যোগ মোকাবেলায় পর্যাপ্ত আশ্রয় কেন্দ্র জলোচ্ছ্বাস ঠেকানোর জন্য বেড়িবাধ সহ নানা ধরনের পরিকল্পনা গ্রহণ করতে হবে , দুর্যোগকালীন সময় এবং দুর্যোগ পরবর্তী করণীয় ব্যবস্থাপনাকে অনেক আধুনিক করতে হবে। দুর্যোগ পরবর্তী পুনর্বাসনে আমলাতান্ত্রিক ব্যবস্থাপনা নয় গণপ্রতিনিধিদের সাথে সমাজ শক্তির প্রতিনিধি যুক্ত করতে হবে ।

অন্যদিকে সমুদ্রবন্দরগুলোতে সতর্ক সংকেত ভারত ফিলিপাইন জাপান ইংল্যান্ড যে পদ্ধতি ব্যবহার করে আমাদেরও সে আধুনিক পদ্ধতি চালু করতে হবে।