ক্ষুধার জ্বালায় ম’রা কুকুরের মাং’স খাচ্ছে মানুষ, ভি’ডিও ভা’ইরাল

শুক্রবার, মে ২২, ২০২০

মহা’মারি করোনা ভাইরাসের কারণে চলছে লক’ডাউন। মানুষ কর্মহীন হয়ে পরায় তাদের খাদ্যের যোগান দিতে পারছে না। রাস্তায় দূর্ঘ’টনায় মৃ’ত্যু কুকুরের মাং’স খাচ্ছে এক জন লোক। ক্ষু’ধার ও দেশের গরিব মানুষের আসল চিত্র দেখা গেল। শ্রমিকরা হাঁটছেন কয়েক হাজার কিলোমিটার, রাস্তাতেই মা’রা যাচ্ছেন দুর্ঘ’টনা বা ক্লান্তিতে। রাজনীতিও চলছে সমানতালে সেই মৃ’ত্যু নিয়ে। কিন্তু গরিবের অবস্থা পালটাচ্ছে আর কোথায়? তবে, এবার যে চিত্র সামনে এল তা ভয়ংকর! খিদের জ্বালায় প্রকাশ্য রাস্তায় বসে এক ব্যক্তি ম’রা কু’কুরের মাংস খাচ্ছে! এই ঘটনার ভিডিও সো’শ্যাল মি’ডিয়াতে ভাই’রাল হয়ে গিয়েছে।

জানা গিয়েছে, ঘটনাটি ঘটেছে ভারতের জয়পুরের কাছে দিল্লি-জয়পুর হাইওয়ের উপরে। ভি’ডিওটিতে দেখা যাচ্ছে, হাইওয়ের উপরে বসে এক ব্যক্তি। তাঁর সামনে পড়ে রয়েছে একটি মরা কুকুর। আর সেই মৃত কুকুরের শরীর থেকে মাংস ছিঁড়ে খেতে দেখা যাচ্ছে। বেশ কিছুক্ষণ চলে সেই দৃশ্য। তবে একটু পরে একজন একটি গাড়ি থেকে নেমে এসে ওই ব্যক্তিকে একটি খাবারের প্যাকেট ও জলের বোতল দিয়ে যান।

ঘটনাটি সামনে আসতেই ফের একবার শোর’গোল পড়ে গিয়েছে। পরিযায়ী শ্রমিক তথা গরিব মানুষের জন্য পরিকল্পনা না করেই লকডাউন করা হয়েছে দেশে, এই অভিযোগ বারবার উঠছে। এই ধরনের ভ’য়ংকর দৃশ্যগুলো যেন সেই অভিযোগকেই বারবার মান্যতা দিচ্ছে।

সম্প্রতি ভারতের উত্তরপ্রদেশে ৬০ বছরের এক পরিযায়ী শ্রমিকের না খেতে পেয়ে মৃ’ত্যু হয়েছে। পুলিশ সূত্রে খবর, মহারাষ্ট্র থেকে পরিবারের কয়েকজন সদস্যকে নিয়ে উত্তরপ্রদেশে নিজের বাড়ির দিকে হাঁটা শুরু করেছিলেন ওই শ্রমিক। তিন দিন ধরে টানা হেঁটেই গিয়েছেন। কিন্তু জোটেনি কোনও খাবার। সঙ্গে যা ছিল তা ১ দিনেই শেষ হয়ে যায়। তিনদিন আগে শেষ খাবার খেয়েছিলেন ওই বৃ’দ্ধ শ্রমিক। প্রায় ১২০ কিলোমিটার অতিক্রম করে কনৌজ পর্যন্ত পৌঁছে গিয়েছিলেন তাঁরা। এর পর দুপুরে নিজেদের গ্রাম হারদই জেলার দিকে যাত্রা শুরু করেছিলেন। কিন্তু দুপুরেই এক কিলোমিটার পথ না যেতেই মৃত্যুর কোলে ঢলে পড়েন তিনি।