ভারতে আটকা ২৫০০ বাংলাদেশি: পররাষ্ট্র মন্ত্রণালয়

শুক্রবার, এপ্রিল ৩, ২০২০

ঢাকা : করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে পুরো ভারত ২১ দিনের লকডাউন ঘোষণার পর সেখানে দুই হাজার ৫০০ বাংলাদেশি নাগরিক আটকে পড়েছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। লকডাউন শেষে তাদের ফিরিয়ে আনা হবে। আজ শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশনের সর্বশেষ তথ্যমতে এ মুহূর্তে বিভিন্ন কারণে ভারতে গমন করা বা আটকে পড়া বাংলাদেশির সংখ্যা প্রায় দুই হাজার পাঁচশত। এর মধ্যে এক হাজারের বেশি ছাত্র-ছাত্রী রয়েছে।

এ অবস্থায় দিল্লিতে বাংলাদেশ হাইকমিশনসহ ভারতে অবস্থিত বাংলাদেশের মিশনসমূহ বাংলাদেশিদের কল্যাণে সর্বদা সজাগ দৃষ্টি রাখছে এবং মিশনের কর্মকর্তারা আটকেপড়া দুই হাজার পাঁচশত জন বাংলাদেশির সঙ্গে বিভিন্নভাবে টেলিফোন, হটলাইনসহ বিভিন্ন মাধ্যমে সার্বক্ষণিক যোগাযোগ রাখছে বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে।

পরিবেশ ও পরিস্থিতি স্বাভাবিক হলে ভারতসহ অন্যান্য দেশে আটকেপড়া বাংলাদেশিদের দ্রুত দেশে ফিরিয়ে আনার পদক্ষেপ নেওয়া হবে বলে আশ্বস্ত করেছে মন্ত্রণালয়।

উল্লেখ্য, করোনাভাইরাস বৈশ্বিক মহামারীতে রূপ নেওয়ার পর সংক্রমণ এড়াতে ২৫ মার্চ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত লকডাউন ঘোষণা করে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ রেখেছে ভারত সরকার। এ সময় প্রবাসী ভারতীয়সহ কোনো বিদেশি ভারতে ঢুকতে পারবে না। ভারতের আন্তঃরাজ্য যোগাযোগও বন্ধ রয়েছে।