খুকখুক কাশি, জ্বর জ্বর লাগলে যা করবেন

বুধবার, মার্চ ২৫, ২০২০

স্বাস্থ্য ডেস্ক : মৌসুম বদলের এই সময়টায় সর্দি-কাশি-গায়ে ব্যথা, হালকা জ্বর অনেকেরই হয়। তা নিয়েই আমরা কাজকর্ম করি। কিন্তু করোনা এসে সব হিসেব গোলমাল করে দিয়েছে এবার। যেহেতু এই রোগটিতে বিপদ বেড়েছে। কারও এই ধরনের কোনও লক্ষণ থাকলেই আশপাশের সবাই সন্দেহের চোখে তাকাচ্ছেন। এই পরিস্থিতিতে আপনার কী করা উচিত?

ভারতের ফর্টিস আনন্দপুর হাসপাতালের ইন্টারনাল মেডিসিন বিভাগের চিকিৎসক ডা. জয়দীপ ঘোষ পরামর্শ দিচ্ছেন, এই পরিস্থিতিতে দুটো কাজ করুন সবার আগে- প্যানিক না করে প্রথমেই নিজেকে অন্যদের থেকে আলাদা করে নিন, আর বার বার হাত ধুতে হবে সেই সঙ্গে।

এখনও পর্যন্ত আমাদের দেশে করোনা সংক্রান্ত স্ট্যাটিসটিক্স যে জায়গায় রয়েছে তাতে বিগত ১৫ দিনে যদি আপনি বিদেশ থেকে না ফেরেন, কোনও বিদেশির সংস্পর্শে না আসেন, এমনকী করোনা পজিটিভের খোঁজ পাওয়া যাচ্ছে, এমন এলাকায় না গিয়ে থাকেন, তা হলে এখনই ভয় পাওয়ার কোনও কারণ নেই, এমনটাই বলছেন তিনি। সঙ্গে যোগ করছেন, “ডাক্তারের সঙ্গে যোগাযোগ রাখুন ফোনের মাধ্যমে। সাধারণত গরম পানির ভেপার নিলে, হালকা প্যারাসিটামল বা অ্যান্টি অ্যালার্জিক খেলেই এই সমস্যা দু’ একদিনে কমে যাওয়ার কথা। তা না হলে ডাক্তার দেখাতেই হবে। তবে এই সময়টা নিজেকে একটা ঘরে রাখাই উচিত। তাহলেই সংক্রমণ ঠেকানো সম্ভব। হতেই পারে যে আপনার করোনা হয়নি, আর হলেও আপনার কারণে ছড়াবে না অন্তত!”

সেই সঙ্গে মনে রাখবেন যে এই পরিস্থিতিতে প্যানিক হওয়াটা স্বাভাবিক। আপনি কাশলে লোক সন্দেহের চোখে তাকাবেই। তার চেয়েও বড়ো কথা, রোগটা যে কখন আরও বিরাট আকার নেবে, সে সম্পর্কে খুব নিশ্চিত হয়ে কিছু বলা যাচ্ছে না। তাই সতর্ক থাকা ভালো, তবে অযথা আতঙ্কিত হয়েও কিন্তু কোনও লাভ নেই।