নুরের ওপর হামলা: লাঠি হাতে কে এই ছাত্রলীগ নেত্রী?

বুধবার, ডিসেম্বর ২৫, ২০১৯

ঢাকা : ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) মূল ফটক বন্ধ করে ভিপি নুরুল হক নুরসহ নেতাকর্মীদের ওপর হামলার ঘটনা নিয়ে সারা দেশে ব্যাপক সমালোচনার ঝড় উঠেছে। ইতোমধ্যে হামলায় জড়িত মুক্তিযুদ্ধ মঞ্চের একাধিক নেতাকে রিমান্ডে পাঠানো হয়েছে। হামলায় নির্দেশদাতা কিংবা সরাসরি অংশ নেয়া এমন অনেক ছাত্রলীগ নেতার নামও উঠে আসছে।

এরইমধ্যে আলোচনায় এসেছেন ফাতেমাতুজ জুহরা রিপা নামে এক ছাত্রলীগ নেত্রী। নুরের ওপর হামলার সময় এই ছাত্রলীগ নেত্রীর হাতে লাঠি দেখা যায়। রিপা মুক্তিযুদ্ধ মঞ্চ কেন্দ্রীয় কমিটির ছাত্রীবিষয়ক সম্পাদক। লক্ষ্মীপুরের রামগঞ্জ পৌরসভার বাঁশঘর এলাকার বাসিন্দা রিপা রামগঞ্জ উপজেলা ছাত্রলীগেরও ছাত্রীবিষয়ক সম্পাদক। তিনি রামগঞ্জ মডেল কলেজে স্নাতক শ্রেণিতে পড়ছেন।

গেল ২২ ডিসেম্বর ডাকসু কক্ষে নুর ও তার সঙ্গীদের ওপর ছাত্রলীগ এবং মুক্তিযুদ্ধ মঞ্চের নেতাকর্মীদের হামলার একটি ভিডিওতে রিপাকে লাঠি হাতে হামলায় অংশ নিতে দেখা যায়। এরপরই সোস্যাল মিডিয়াসহ সব মহলে প্রশ্ন উঠে- কে এই ছাত্রলীগ নেত্রী?

এদিকে রিপার পরিচয় প্রকাশ করে ফেসবুকে ভাইরাল পুরোনো একটি ভিডিও পোস্ট করতে দেখা যাচ্ছে। ভিটিওটিতে ফেসবুক লাইভে এসে অঝোরে কান্না করতে দেখা যাচ্ছে রিপাকে।

ভিপি নুরের ওপর হামলার সময় লাঠি হাতে থাকা ওই তরুনী তিনিই বলে নিজেই স্বীকার করেছেন রিপা। আর কেইনবা লাঠি হাতে নিয়েছিলেন সেটাও ব্যাখ্যা দিয়েছেন এই ছাত্রলীগ নেত্রী। তার দাবি, কারও ওপর হামলা করতে নয়, বরং শিবির-ছাত্রদল ঠেকাতেই তিনি নিরাপত্তার কথা ভেবে লাঠি হাতে তুলে নিয়েছিলেন।

রিপা বলেন, ‘ভিপি নুরের সঙ্গে থাকা বহিরাগত ছাত্রদল-শিবিরের নেতাকর্মীরা আমাদের গালমন্দ করছিল। এজন্য লাঠি হাতে ওদের ধাওয়া করেছিলাম।’

লাঠি হাতে ধাওয়া করার এই ছবি ভাইরাল হওয়ার পর রিপার গ্রামের বাড়ি রামগঞ্জে এ নিয়ে নিন্দা ও সমালোচনার ঝড় উঠেছে। সে কারণে নিজের ফেসবুক আইডি ডিঅ্যাকটিভ করে রেখেছেন রিপা।

গতকাল মঙ্গলবার দুপুর ২টার দিকে (Fatema Ripa) নামে একটি ফেসবুক পেইজ ও গ্রুপ খুলে লাঠি হাতে রিপার সেই ছবি দিয়ে বিএনপি-জামায়াতের নেতাকর্মীদের হুঁশিয়ারি দেয়া হয়েছে। একইসঙ্গে নুরের ওপর হামলার ঘটনায় রিমান্ডে থাকা মুক্তিযুদ্ধ মঞ্চের আল মামুন, ইয়াসির আরাফাত তূর্য ও মেহেদি হাসান শান্তকে গ্রেফতারের প্রতিবাদ জানানো হয়েছে।

লাঠি হাতে রিপার এমন ছবি ভাইরাল হওয়া নিয়ে রামগঞ্জ উপজেলা ছাত্রলীগের সভাপতি কামরুল হাসান ফয়সাল বলেন, ‘রিপা আগে স্থানীয় রাজনীতিতে জড়িত ছিলেন। সম্প্রতি ঢাকায় মুক্তিযুদ্ধ মঞ্চের কেন্দ্রীয় ছাত্রীবিষয়ক সম্পাদকের দায়িত্ব নেন। লাঠি হাতে তার সেই ছবিগুলো এলাকায় নেতিবাচক প্রভাব ফেলেছে। এমন কাজ করা ঠিক হয়নি রিপার।’