নাগরিকত্ব আইনের প্রতিলিপি ছিঁড়ে স্বর্ণপদক নিলেন যাদবপুরের শিক্ষার্থী

বুধবার, ডিসেম্বর ২৫, ২০১৯

নিউজ ডেস্ক: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে মঞ্চে দাঁড়িয়ে আইনটির প্রতিলিপি ছিঁড়তে ছিঁড়তে দেবস্মিতা চৌধুরী বলতে থাকেন, ‘হাম কাগাজ নেহি দিখায়েঙ্গে।’ এরপর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে স্নাতকোত্তরে প্রথম স্থান অর্জনকারী এই ছাত্রী বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য প্রদীপকুমার ঘোষের কাছ থেকে স্বর্ণপদক গ্রহণ করেন।
পদক নেয়ার পরে ক্যাম্পাসে দাঁড়িয়েই দেবস্মিতা বললেন, ‘দেশ জুড়ে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ চলছে। আমার মনে হয়েছিলো, স্বর্ণপদক নেয়ার জন্য মঞ্চে ওঠার সুযোগটা প্রতিবাদ জানানোর কাজে লাগানো উচিত।’ দেবস্মিতার বাবা এবং বড় বোন দর্শক আসনেই ছিলেন। দেবস্মিতা জানান, তার প্রতিবাদে ওরাও খুশি।
এদিন অবশ্য আগে থেকেই প্রতিবাদের আবহাওয়া ছিলো বিশ্ববিদ্যালয় জুড়ে। অনেক শীক্ষার্থীই এ দিন ‘নো এনআরসি, নো সিএএ’ লেখা ব্যাজ পরে ডিগ্রি নিয়েছেন।
অনেকেই স্পষ্ট জানিয়েছেন, রাজ্যপাল এলে তার হাত থেকে ডিগ্রি নিতেন না। এছাড়াও সমাবর্তন স্থানে বিভিন্ন প্ল্যেকার্ডে লিখআ ছিলো ‘নো এনআরসি, নো সিএএ’, অন্যটিতে লেখা ‘গো ব্যাক ধনখড়’।
২০১৪ সালেও ‘হোক কলরব’ আন্দোলন চলাকালীনও সমাবর্তন মঞ্চে ডিগ্রি নিতে অস্বীকার করেছিলেন কৃতী ছাত্রী গীতশ্রী সরকার। এ দিন দেবস্মিতার প্রতিবাদ প্রসঙ্গে গীতশ্রী বলেন, ‘‘দেবস্মিতা যাদবপুরের ঐতিহ্য মেনেই প্রতিবাদ জানিয়েছে। ও একা নয়, পড়ুয়ারা যে যে-ভাবে পেরেছে, ক্যাম্পাস জুড়ে প্রতিবাদ জানিয়েছে।’’