দল বিভেদে প্রার্থীদের প্রতি আলাদা আচরণ করা যাবে না: সিইসি

বুধবার, ডিসেম্বর ২৫, ২০১৯

ঢাকা : দল দেখে প্রার্থীদের প্রতি আলাদা আচরণ করা যাবে না বলে নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। বুধবার (৩৫ ডিসেম্বর) নির্বাচন কমিশন কার্যালয়ে বসে তিনি এ নির্দেশ দেন। এ সময় ঢাকার দুই সিটি নির্বাচনকে সামনে রেখে আয়োজিত কর্মশালায় রিটার্নিং ও সহকারি রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশনা দেন সিইসি। এসময় নির্বাচন কমিশনাররাও উপস্থিত ছিলেন।

কর্মকর্তাদের যে কোনও কাজে হোঁচট খেয়ে আবার উঠে দাঁড়িয়ে নিরপেক্ষভাবে কাজ করতে হবে বলে জানান সিইসি। তিনি বলেন, ছন্দ কবিতা গদ্য কিংবা আবেগ দিয়ে নয়, যখন যে সমস্যা হবে সেটি আইন দিয়ে মোকাবিলা করতে হবে।

তিনি আরও বলেন, ইভিএম নিয়ে ঘরে-বাইরে শত সমালোচনা আছে, আগামীতেও থাকবে। তবে সব নির্বাচনে সফলতা ছিল বলে এই নির্বাচনেও ইভিএম ব্যবহার হবে। কর্মশালায় নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেন, কুমিল্লা এবং রংপুর সিটি নির্বাচন সুষ্ঠু হলেও অন্য সিটি নির্বাচনগুলো সুষ্ঠু হয়নি। অবৈধভাবে নির্বাচিত জনপ্রতিনিধিদের গণতন্ত্রের প্রতি কোনো কমিটমেন্ট থাকে না। তবে ঢাকা সিটি নির্বাচনে সবাইকে সমান সুযোগ না দিলে কর্মকর্তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। এ সময় ভোটারদের ভোট কেন্দ্রে গিয়ে সকল অনিয়মের জবাব দেয়ার জন্য রাজধানীবাসীকে আহ্বান জানান মাহবুব তালুকদার। নির্বাচনের শৈত্যপ্রবাহ কাটিয়ে সুষ্ঠ নির্বাচনের আহ্বানও জানান নির্বাচন কমিশনার।