চিলির এক শহরে ভয়াবহ দাবানল, পুড়ে ছাই শতাধিক ঘরবাড়ি

বুধবার, ডিসেম্বর ২৫, ২০১৯

ঢাকা : দ্রুত ছড়িয়ে পড়া ভয়াবহ দাবানলে চিলির ভ্যালপারাইসো শহরের ১২০টি বাড়ি পুড়ে ছাই হয়ে গেছে। আর গোটা শহরের বাসিন্দাদের ঘরবাড়ি ছেড়ে নিরাপদে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

ভ্যালপারাইসোর রোকুয়ান্ত ও সান রোক অঞ্চলে বনাঞ্চল থেকে ছড়িয়ে পড়া দাবানলের আগুন নিয়ন্ত্রণে শহরের ফায়ার সার্ভিসের সব কর্মী কাজ করছেন। বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে ৯০ হাজার বিদ্যুৎ সংযোগ।

ভ্যালপারাইসো শহরের মেয়র জোর্জে শার্প দেশটির স্থানীয় টেলিভিশন ক্যানাল টোয়েন্টিফোর হোরাসকে জানান, কীভাবে আগুন লেগেছে, তা এখনো জানা যায়নি। তবে এখন পর্যন্ত কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

তিনি আরও জানান, ভ্যালপারাইসো শহরের দুটি এলাকায় আগুনের অবস্থা ভয়াবহ। আর বর্তমানে আগুন নেভানোর কাজে প্রায় সব দমকল বাহিনীর লোক কাজ করছে। তীব্র বাতাস ও অধিক তাপমাত্রার জন্য পরিস্থিতি আরো খারাপের দিকে যাচ্ছে।

চিলির কৃষিমন্ত্রী অ্যান্টোনিও ওয়াকার ভ্যালপারাইসো শহরে এসেছেন। তিনি স্বীকার করছেন, আগুন নেভাতে হিমশিম খাচ্ছেন দমকলকর্মীরা।

এদিকে, বিশ্বব্যাপী এসব দাবানলের জন্য প্রত্যক্ষভাবে জলবায়ু পরিবর্তনকে দায়ী করছেন বিজ্ঞানীরা। এর আগে বিজ্ঞানীরা সতর্ক করে জানিয়েছিলেন, তাপমাত্রা বৃদ্ধি ও শুষ্ক আবহাওয়ার কারণে দাবানলের পরিমাণ বৃদ্ধি পাবে।