ঈশ্বর সবচেয়ে খারাপ মানুষটিকেও ভালোবাসেন: পোপ

বুধবার, ডিসেম্বর ২৫, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : বড়দিনের সূচনায় পোপ ফ্রান্সিস বলেছেন, ঈশ্বর আমাদের সকলকেই ভালোবাসেন এমনকি সবচেয়ে খারাপ মানুষটিকেও।

বড়দিন শুরুর আগের সন্ধ্যায় ভ্যাটিকানের সেন্ট পিটারস ব্যাসিলিয়ায় সমবেত হাজার হাজার মানুষের সামনে এই মন্তব্য করেন তিনি।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, যৌন নিপীড়নসহ চার্চের নানা কেলেংকারির দিকে ইঙ্গিত করে পোপ ফ্রান্সিস এসব মন্তব্য করেছেন বলে ধারণা করছেন অনেকেই।

যৌন নিপীড়নের অভিযোগে গত বছর ব্যাপক সমালোচনার মুখে পড়ে সারা বিশ্বের বিভিন্ন চার্চ। প্রশ্নের মুখে চার্চের গোপনীয়তার আইন। ওই আইনে যৌন নিপীড়নের মামলা গোপন রাখা হতো। বলা হতো আক্রান্তের ব্যক্তিগত গোপনীয়তা ও অভিযুক্তের সম্মান রক্ষায় এই পদক্ষেপ নেওয়া হয়। তবে গত সপ্তাহে ওই আইনে পরিবর্তনের সূচনা করেছেন পোপ ফ্রান্সিস।

ভ্যাটিকানের শিশু পর্নোগ্রাফির ব্যাখ্যাতেও বদল এনে এখন ১৪ থেকে ১৮ বছরের কম বয়সীদেরও এর আওতায় আনা হয়েছে।
মঙ্গলবার ভ্যাটিকানে বড়দিন শুরুর আগের সন্ধ্যার প্রার্থনায় অংশ নেয় বহু শিশু। ভেনেজুয়লা, ইরাক ও উগান্ডাসহ বিভিন্ন দেশ থেকে তাদের বাছাই করে সেখানে আনা হয়। সমবেতদের উদ্দেশে তিনি বলেন, ‘আপনার পরিকল্পনা ভুল হতে পারে, আপনি সবকিছু নষ্ট করে দিতে পারেন… কিন্তু সর্বশক্তিমান আপনাকে ভালোবেসে যাবেন’।

বুধবার আবারও সেন্ট পিটার্স ব্যাসিলিয়ায় ফিরে বিশ্ববাসীর উদ্দেশে বড়দিনের ঐতিহ্যবাহী পেপল বার্তা দেবেন বলে আশা করা হচ্ছে।