‘শ্রীলঙ্কা যদি পাকিস্তান সফরে আসতে পারে বাংলাদেশ কেন আসবে না’

মঙ্গলবার, ডিসেম্বর ২৪, ২০১৯

স্পোর্টস ডেস্ক : পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান এহসান মানি বলেছেন, আমরা প্রমাণ করেছি পাকিস্তান নিরাপদ, যদি কেউ পাকিস্তান সফরে না আসে তাহলে তাকে প্রমাণ করা উচিত যে এটি ক্রিকেটের জন্য অনিরাপদ। এই মুহুর্তে ভারত পাকিস্তানের চেয়ে অনেক বেশি ঝুঁকিপূর্ণ।

২০০৯ সালে লাহোরে শ্রীলংকা ক্রিকেট দলকে বহনকারী বাসে সন্ত্রাসী হামলার পর থেকে টানা ১০ বছর পাকিস্তানে টেস্ট ক্রিকেট বন্ধ ছিল। লাহোরে সন্ত্রাসী হামালায় আক্রান্ত সেই শ্রীলংকাই চলতি মাসে পাকিস্তান সফরে গিয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজে অংশ নেয়। এর আগে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলে আসে।

সোমবার শ্রীলংকার বিপক্ষে করাচি টেস্টে ২৬৩ রানের বিশাল ব্যবধানে জয় পায় স্বাগতিক পাকিস্তান। এর আগে রাওয়ালপিন্ডিতে সিরিজের প্রথম টেস্ট ম্যাচটি ড্রয়ে মীমাংসা হয়। দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে জয় পায় পাকিস্তান। ১৩ বছর পর ঘরের মাঠে টেস্ট জয়ের স্বাদ পেল স্বাগতিকরা।

সোমবার করাচি টেস্ট জয়ের পর পিসিবি চেয়ারম্যান বলেন, শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজের পর এখন কাররই পাকিস্তানে নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সন্দেহ করা উচিত নয়। পাকিস্তানে টেস্ট ক্রিকেট পুনরুদ্ধারের এটি একটি গুরুত্বপূর্ণ সময়। বিশ্বব্যাপী পাকিস্তানের ইতিবাচক চিত্র ফুটিয়ে তোলার ক্ষেত্রে মিডিয়া এবং সমর্থকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

জানুয়ারিতে তিনটি টি-টোয়েন্টি ও দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে পাকিস্তান সফরে যাওয়ার কথা রয়েছে বাংলাদেশ দলের। নিরাপত্তার নিশ্চয়তা পেলে বাংলাদেশ দল চাচ্ছে টি-টোয়েন্টি সিরিজ পাকিস্তানে গিয়ে খেলতে। আর টেস্ট সিরিজ নিরপেক্ষ ভেন্যুতে খেলতে। এতে রাজি নয় পাকিস্তান।

বাংলাদেশ সফর নিয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ডের সভাপতি এহসান মানি বলেন, আমরা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সঙ্গে আলোচনা করছি। আমি আশাবাদী তারা পাকিস্তান সফরে আসবে। না আসার কোনো কারণ দেখছি না। শ্রীলঙ্কা যদি পাকিস্তান সফরে আসতে পারে তাহলে বাংলাদেশ না আসার কোনো কারণ নেই।