বিয়ের আসরেও ঢুকে পড়ল এনআরসি

মঙ্গলবার, ডিসেম্বর ২৪, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : কেরালায় বিয়ের আসরেও ঢুকে পড়ল সিএএ এবং এনআরসি। সেই ছবি ভাইরাল হয়ে গিয়েছে নেট দুনিয়ায়।

নাগরিকত্ব সংশোধনী বিল এবং নাগরিক পঞ্জি এ বার ঢুকে পড়ল বিয়ের আসরেও। কেরলে বেশ কিছু দম্পতি তাদের বিয়ের অনুষ্ঠানে এনআরসি এবং সিএএ- বিরোধী পোস্টার ব্যবহার করে অভিনব প্রতিবাদ জানালেন।

গোটা দেশ জুড়েই এখন সিএএ এবং এনআরসি নিয়ে বিক্ষোভ চলছে। বেঙ্গালুরু, উত্তরপ্রদেশে পুলিশের গুলিতে বিক্ষোভকারীদের মৃত্যু হয়েছে। দেশের বহু অঞ্চলে সরকার ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দিয়েছে। ১৪৪ ধারা জারি করে আটকানো হচ্ছে প্রতিবাদীদের। তবে পশ্চিমবঙ্গ, কেরালারমতো কিছু রাজ্যে স্বতঃস্ফূর্ত ভাবেই বিক্ষোভ দেখিয়েছেন আন্দোলনকারীরা। কারণ সেখানকার সরকারও কেন্দ্রেীয় সরকারের বিরুদ্ধে আন্দোলন করছে।

কেরল বরাবরই অভিনব প্রতিবাদের জন্য বিখ্যাত। তবে বিয়ের আসরে সিএএ এবং এনআরসি ঢুকে পড়বে এতটা কল্পনা করা যায়নি। কিন্তু দেশ জুড়ে প্রতিবাদের আবহ কেরালার বেশ কিছু দম্পতি এ কাজটাই করছেন। সেই ছবি সোশ্যাল মিডিয়ায় পোষ্ট করে নিজেদের প্রতিবাদ সকলের কাছে পৌঁছেও দিচ্ছেন তারা।

কয়েক বছর ধরেই কেরলে রাজনৈতিক ভিত্তি তৈরির চেষ্টা করছে বিজেপি। শবরীমালা মন্দিরে ঋতুমতীদের ঢোকা নিয়ে সাম্প্রতিক অশান্তিতেও বিজেপি হিন্দুত্ববাদী রাজনীতি করার চেষ্টা করেছিল। কিন্তু শেষ পর্যন্ত গত লোকসভা ভোট কেরলেও বিশেষ কিছু করে উঠতে পারেনি বিজেপি। যদিও মোদী-শাহ বলেছিলেন, আগামী দিনে কেরল দখলের স্বপ্ন দেখছেন তারা। কিন্তু সিএএ এবং এনআরসি নিয়ে সেখানে বিয়ের আসরেও যে ভাবে প্রতিবাদ হচ্ছে, তাতে মোদী-শাহের স্বপ্ন আদৌ বাস্তবায়িত হবে কি না, সেই প্রশ্নই তুলছে রাজনৈতিক মহলের একাংশ। সূত্র: টাইমস অফ ইন্ডিয়া, ইন্ডিয়া টুডে