কারাগারে দু পক্ষের সংঘর্ষে নিহত ১৬

সোমবার, ডিসেম্বর ২৩, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : মধ্য আমেরিকার দেশ হন্ডুরাসের একটি কারাগারে সশস্ত্র কয়েদিদের মধ্যে ভয়াবহ সংঘর্ষের ঘটনায় কমপক্ষে ১৬ জন নিহত হয়েছেন। স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা।

রোববার রাজধানী হতেগুসিগালপা থেকে প্রায় ৭০ কিলোমিটার পূর্বের এল পোরভেনির কারাগারে প্রতিদ্বন্দ্বী দুটি গোষ্ঠীর মধ্যে প্রাণঘাতী এ সংঘর্ষ হয়। এর মাত্র একদিন আগে শুক্রবার দেশটির উত্তরাঞ্চলীয় বন্দরনগরী টেলারের কারাগারে এ জাতীয় অন্য এক সংঘর্ষে কমপক্ষে ১৮ জন নিহত হয়েছিল।

মধ্য আমেরিকার এই দেশটিকে কারা সংঘর্ষ একটি সাধারণ বিষয়। কারাগারের কর্তৃত্ব নেয়ার জন্য প্রায়শই জেলগুলোর কয়েদিদের মধ্যে রক্তক্ষয়ী সংঘাত হয়ে থাকে।

গত সপ্তাহে ভয়াবহ কারা সংঘাতের পর টেলারের কারাগারে জরুরি অবস্থা জারি করেছে কর্তৃপক্ষ। একই সঙ্গে সহিংসতা বন্ধে কারাগারের নিয়ন্ত্রণভার কারারক্ষীদের বদলে পুলিশ ও সেনাবাহিনীর হাতে ন্যস্ত করা হয়েছে।

এদিকে রোববারের কারা দাঙ্গা সম্পর্কে স্থানীয় উর্ধ্বতন কর্মকর্তা কর্নেল জোসে কোয়েলো জানান, ওই সংঘর্ষে প্রাথমিকভাবে ১৬ জনের নিহত হওয়ার বিষয়ে নিশ্চিত হওয়া গেছে। এ ঘটনায় আহত হয়েছেন আরো দুই কয়েদি।

আর এসব কয়েদিরা বুলেট ও ধারালো অস্ত্রের আঘাতে হতাহত হন বলে দাবি করেছেন নিরাপত্তা মুখপাত্র লেফটেন্যান্ট আন্তোনিও কোয়েলো।

ওই সংঘর্ষের পর হুন্ডুরাসের ঝুঁকিপূর্ণ ১৮টি কারাগারেসেনা মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় প্রশাসন।