আফগান সরকারের সঙ্গে আলোচনায় বসতে শর্ত দিলেন তালেবান

শনিবার, ডিসেম্বর ২১, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানের উগ্র জঙ্গি গোষ্ঠী তালেবানের মুখপাত্র সোহেল শাহিন বলেছেন, দেশটি থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের চুক্তি স্বাক্ষরিত হওয়ার পরই কেবল তারা কাবুল সরকারের সঙ্গে আলোচনায় বসবেন।

তিনি এক টুইটার বার্তায় বলেছেন, আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরিয়ে নেয়ার ব্যাপারে আমেরিকার সঙ্গে তাদের আলোচনা চলছে। এ আলোচনায় সব বিদেশি সেনা প্রত্যাহারের চুক্তি স্বাক্ষরিত হওয়ার পর তালেবান শুধু আফগান সরকারের সঙ্গে নয় বরং সব আফগান পক্ষের সঙ্গে আলোচনায় বসবে বলেও জানান তিনি।

এর আগে আমেরিকার আফগানিস্তান বিষয়ক বিশেষ প্রতিনিধি জালমাই খালিলজাদ বুধবার কাবুল সফরে গিয়ে আফগানিস্তানের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে আলোচনার পর বলেছিলেন, তালেবানের সঙ্গে আমেরিকার শান্তি আলোচা গুরুত্বপূর্ণ পর্যায়ে পৌঁছেছে। শিগগিরই এ ব্যাপারে বড় ধরনের খবর জানানো সম্ভব বলে জানান খালিলজাদ।

আফগানিস্তানের বাগরামে বিদেশি সেনা ঘাঁটির কাছে একটি ক্লিনিকে গত ১২ ডিসেম্বর তালেবানের হামলার কারণে কাতারে ওয়াশিংটন ও তালেবানের মধ্যে চলমান শান্তি আলোচনা সামরিকভাবে বন্ধ হয়ে যাওয়ার পর এই প্রথম খালিলজাদ কাবুল সফরে গেলেন। কয়েকমাস বন্ধ থাকার পর গত ৭ ডিসেম্বর কাতারে মার্কিন প্রতিনিধিদলের সঙ্গে তালেবান প্রতিনিধিদরের আলোচনা নতুন করে শুরু হয়। এ আলোচনায় সহিংসতা হ্রাস, যুদ্ধবিরতি এবং আফগান পক্ষেগুলোর মধ্যে সংলাপ আয়োজনের বিষয়টি গুরুত্ব পাচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে। সূত্র: পার্সটুডে