অস্ট্রেলিয়ায় ভয়াবহ দাবানল: ভ্রমণ সতর্কতা জারি

শনিবার, ডিসেম্বর ২১, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : ভয়াবহ দাবানলের কারণে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যের বিভিন্ন স্থানে ভ্রমণ সতর্কতা জারি করা হয়েছে। সেখানে শতাধিক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। দমকল কর্মীরা আগুন নেভানোর আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

আসন্ন ক্রিসমাসে যারা ঘোরাঘুরির পরিকল্পনা করেছেন, তাদের সতর্ক থাকার পরামর্শ এবং আরও পরে ভ্রমণের আহ্বাহন জানিয়েছে কর্তৃপক্ষ। দাবানল পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এখানে সেখানে ঘোরাঘুরি করা বিপজ্জনক। তাই এ সময়ে সবাইকে নিরাপদে অবস্থান করতে বলা হয়েছে।

শনিবার (২১ ডিসেম্বর) রাজ্যে তাপমাত্রা বৃদ্ধি ও তীব্র গরম বাতাস বয়ে যাবে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে। অন্যদিকে সিডনির তিন স্থানে ভয়াবহ অগ্নিকাণ্ড জরুরি অবস্থায় পৌঁছেছে।

নিউ সাউথ ওয়েলসের প্রধান গ্লাডিস বেরেজিকলিয়ান বলেছেন, যেসব স্থানে আগুন জ্বলছে বা পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণে আসেনি, সেখানে লোকজনকে চলাফেরা না করার আহ্বান জানানো হচ্ছে।

নিউ সাউথ ওয়েলসে তাপমাত্রা ৪০ ডিগ্রিতে পৌঁছেছে। সেখানে বাতাসের আর্দ্রতা কম থাকায় এবং উচ্চ তাপমাত্রার কারণে প্রায় ১০ হাজার জরুরি সেবাদানকারী সদস্যকে পরিস্থিতি নিয়ন্ত্রণে হিমশিম খেতে হচ্ছে।

নিউ সাউথ ওয়েলসেরে দমকল বিভাগের কর্মকর্তা শেন ফিজসিমনস বলেন, এখানকার বর্তমান পরিস্থিতি খুবই ভয়াবহ। বিভিন্নস্থানে আগুন জ্বলছে। নিয়ন্ত্রণের চেষ্টা চলছে। তাই সবাইকে নিরাপদে ও সতর্কতার সাথে অবস্থান করতে বলা হচ্ছে।

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণে কাজ করার সময় দুই স্বেচ্ছাসেবক দমকল কর্মী নিহত হয়েছেন। তারা সিডনির কাছে একটি বড় অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণে কাজ করছিলেন। ভিক্টোরিয়া এবং অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলেও আগুন বিপজ্জনক অবস্থায় রয়েছে। সেখানে শুক্রবার (২০ ডিসেম্বর) দুই বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।