দেশে আগুন লাগানো আপনার কাজ নয়, অমিত শাহকে মমতা

বৃহস্পতিবার, ডিসেম্বর ১৯, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : ভারতে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) ইস্যুতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে বলেন, দেশে আগুন লাগানো আপনার কাজ নয়।

বুধবার (১৮ ডিসেম্বর) সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে তৃণমুলের বিক্ষোভ মিছিলের তৃতীয় দিনে এক বক্তব্যে তিনি এ কথা বলেন মমতা।

অমিত শাহকে উদ্দেশ্য করে মমতা বলেন, আপনি শুধু একজন বিজেপি নেতাই নন, আপনি দেশের স্বরাষ্ট্রমন্ত্রী। দয়া করে দেশে শান্তি বজায় রাখুন। দেশে আগুন লাগানো আপনার কাজ নয়, নেভানোই আপনার দায়িত্ব।

জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) ও সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) আসলে ‘একই ললিপপের দুইপিঠ’ মন্তব্য করে মমতা বলেন, এনআরসি ও সিএএ প্রত্যাহার করুন। না হলে আমিও দেখবো আপানারা এটা এখানে কী করে কার্যকর করেন।

জাতীয় লাগরিক পঞ্জি (এনআরসি) ও সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) আসলে ‘একই ললিপপের দু’পিঠ’ মন্তব্য করে মমতা বলেন, সিএএ ও এনআরসি প্রত্যাহার করুন। নাহলে আমিও দেখবো আপনারা এটা এখানে কী করে কার্যকর করেন।’

এদিকে এখন পর্যন্ত দেশটির তিনজন মুখ্যমন্ত্রী সংশোধিত নাগরিকত্ব আইন কার্যকর করতে রাজি হননি। মমতা বন্দ্যোপাধ্যায় ছাড়া অন্য দুইজন হলেন কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন এবং পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংহ।

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইনে ১৯৫৫ সালের নাগরিকত্ব আইন সংশোধন করে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে যাওয়া হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন পারসিসহ অমুসলিম অবৈধ অভিবাসীদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। এই আইনটিকে ‘বৈষম্যমূলক’ ও ‘অসাংবিধানিক’ আখ্যা দিয়েছেন আইনজ্ঞ ও বিশ্লেষকরা।