মাছ খেলে হতাশা দূর হয়

রবিবার, ডিসেম্বর ১৫, ২০১৯

স্বাস্থ্য ডেস্ক : সারাবিশ্বে এমন হতাশাগ্রস্ত প্রায় ৩৫ কোটি হতাশাগ্রস্ত মানুষ আছে এবং ২০২০ সালের মধ্যে মানুষের অসুস্থতার জন্য এই হতাশা নামের মারাত্মক ব্যাধি প্রধান কারণে পরিণত হবে। তবে আপনি যদি হতাশাগ্রস্ত হয়ে থাকেন তাহলে আপনার জন্য সুখবর আছে। আর তা হলো- এই হতাশা দূর করতে এখন থেকে আর ওষুধ খেতে হবে না, প্রচুর মাছ খেলেই চলবে। কারণ একটি নতুন গবেষণায় দেখা গেছে, প্রচুর মাছ খেলে মানুষ হতাশাগ্রস্ত হয় না।

সম্প্রতি ইউরোপের এক লাখ ৫০ হাজার ২৭৮ জনের ওপর চালানো গবেষণায় দেখা গেছে, অংশগ্রহণকারীদের মধ্যে যারা প্রচুর মাছ খেয়েছেন তাদের হতাশাগ্রস্ত হওয়ার আশঙ্কা ১৭ শতাংশ কমে গেছে।

আর গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে যারা আগে থেকেই হতাশাগ্রস্ত ছিলেন তাদের মধ্যে পুরুষদের ২০ শতাংশ এবং নারীদের ১৬ শতাংশ হতাশা কমে গেছে। গবেষণার ফলে আরো বলা হয়েছে, হতাশাগ্রস্ত হওয়ার প্রাথমিক পর্যায়ে প্রচুর মাছ খেলে এই সমস্যায় আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেক কমে যায়।

তবে এই বিষয়ে আরো গবেষণার প্রয়োজন আছে বলে জানান গবেষকরা। গবেষকরা বলেন, মাছে যে প্রচুর পরিমাণ ভিটামিন, প্রোটিন এবং মিনারেল আছে তা হতাশা কাটাতে সাহায্য করে। এপিডেমোলজি অ্যান্ড কমিউনিটি হেলথের অনলাইন জার্নালে এ গবেষণার ফল প্রকাশিত হয়েছে।