আসামে বাংলাদেশের সহকারী হাইকমিশনের গাড়িতে হামলা-ভাঙচুর

শুক্রবার, ডিসেম্বর ১৩, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের আসাম রাজ্যের গুয়াহাটিতে বাংলাদেশের সহকারী হাইকমিশন চত্বর, দপ্তরের কর্মকর্তা-কর্মচারী ও তাদের পরিবারের সদস্যদের জন্য বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করেছে ভারত। বাংলাদেশের অনুরোধে এই ব্যবস্থা নেওয়া হয় বলে রাতে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নাগরিকত্ব সংশোধনী আইন পাসকে কেন্দ্র করে গুয়াহাটিতে ব্যাপক বিক্ষোভ হচ্ছে। এ পরিস্থিতিতে সেখানে বাংলাদেশের সহকারী হাইকমিশনারের নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত গাড়িতে হামলার পরিপ্রেক্ষিতে বাড়তি এ ব্যবস্থা নেওয়া হয়।

গত বুধবার বাংলাদেশের সহকারী হাইকমিশনারকে এসকর্টের দায়িত্বে থাকা নিরাপত্তাযান বিমানবন্দর থেকে শহরে আসার পথে নাগরিকত্ব সংশোধন বিলের বিরূদ্ধে প্রতিবাদকারীদের হামলার মুখে পড়ে।

সন্ধ্যায় বাংলাদেশের ভারপ্রাপ্ত পররাষ্ট্রসচিব কামরুল আহসান ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাশের কাছে ওই হামলার প্রতিবাদ জানান। এসময় তিনি সহকারী হাইকমিশনের সম্পত্তি এবং এর কর্মচারী-কর্মকর্তাদের নিরাপত্তা বাড়াতে রীভা গাঙ্গুলী দাশের কাছে অনুরোধ জানান। তখন গুয়াহাটিতে বাংলাদেশের সহকারী হাইকমিশনারের দপ্তর ও বাসায় তাৎক্ষণিকভাবে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে বলে জানান রীভা।

এদিকে ওই বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশ বিশ্বাস করে, সহকারী হাইকমিশনারের নিরাপত্তায় নিয়োজিত কর্মীদের গাড়িতে হামলা এবং সাইন স্পট ভাঙচুরের বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা। এটি দুই দেশের বিদ্যমান চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্কে কোনো প্রভাব ফেলবে না।