রোহিঙ্গা গণহত্যা মামলার শুনানি আজ

মঙ্গলবার, ডিসেম্বর ১০, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার করা মামলায় রোহিঙ্গা গণহত্যা মামলার শুনানি আজ শুরু হচ্ছে। পশ্চিম আফ্রিকার ছোট এই দেশটির মামলায় মঙ্গলবার (১০ ডিসেম্বর) নেদারল্যান্ডসের দ্য হেগে অবস্থিত আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) শুরু হবে শুনানি।

মামলার শুনানিতে গাম্বিয়াকে নেপথ্যে থেকে তথ্য-উপাত্ত দিয়ে সহযোগিতা করবে বাংলাদেশ, কানাডা ও নেদারল্যান্ডস। বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রমন্ত্রী বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে এই মামলায় লড়তে মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি নেদারল্যান্ডস পৌঁছেছেন। তিনি বিশেষজ্ঞ আইনজীবীদের একটি দলের নেতৃত্ব দিচ্ছেন।

আইসিজের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, নেদারল্যান্ডসের পিস প্যালেসে অবস্থিত আইসিজেতে গাম্বিয়ার বক্তব্যের মধ্য দিয়ে মামলার শুনানি শুরু হবে। আত্মপক্ষ সমর্থন করে আগামীকাল ১১ ডিসেম্বর বক্তব্য উপস্থাপন করবে। এরপর ১২ ডিসেম্বর যুক্তিতর্ক হবে। প্রথমে গাম্বিয়ার যুক্তিতর্ক উপস্থাপন করবে, পরবর্তীতে মিয়ানমার তা খন্ডনের সুযোগ পাবে। জাতিসংঘের সদস্য দেশ হিসেবে আইসিজের রায় মানতে মিয়ানমার বাধ্য। এ মামলায় গাম্বিয়াকে সহায়তা দেওয়া হবে বলে এক যৌথ বিবৃতিতে জানিয়েছে কানাডা ও নেদার‌ল্যান্ডস।