ইরানের কনস্যুলেট ভবনে আগুন, ৩৬ ইরাকি হতাহত

বৃহস্পতিবার, নভেম্বর ২৮, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : ইরাকের দক্ষিণাঞ্চলীয় নাজাফ শহরে ইরানের কন্স্যুলেট ভবনে বুধবার আগুন দিয়েছে দেশটির সরকার বিরোধী বিক্ষোভকারীরা। এ ঘটনায় এক বিক্ষোভকারী নিহত এবং কমপক্ষে ৩৫ জন আহত হয়েছেন বলে জানা গেছে। এ ঘটনার পর ওই শহরে কারফিউ জারি করা হয়েছে।

ইরাকে গত কয়েক সপ্তাহ ধরে সরকারের দুর্নীতি, অর্থনৈতিক মন্দা, বেকারত্ব ও নানা অনিয়মের বিরুদ্ধে বাগদাদসহ বিভিন্ন শহরের সড়কগুলোতে বিক্ষোভ চলছে। বিক্ষোভে এ পর্যন্ত কমপক্ষে সাড়ে ৩শ জন নিহত এবং আরো হাজার হাজার মানুষ আহত হয়েছে বলে জানা যায়। এসব হতাহতদের অধিকাংশই বিক্ষোভকারী। তবে বিক্ষোভ থেকে কোনো ইরানি স্থাপণায় অগ্নিসংযোগের এটিই প্রথম ঘটনা।

কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা জানায়, বুধবার রাতে বিক্ষোভকারীদের একটি দল পবিত্র নাজাফ শহরে অবিস্থিত ইরানি কনস্যুলেট ভবনে ঢুকে পড়ে। তারা ভবন থেকে ইরানি পতাকা নামিয়ে সেখানে ইরাকের পত্তাকা টাঙিয়ে দেয়। এরপর তারা গোটা ভবনে আগুন ধরিয়ে দেয়।

আন্তর্জাতিক সংবাদ সংস্থা এপির বরাত দিয়ে আল জাজিরা আরো জানায়, এ সময় বিক্ষোভকারীদের হঠাতে তাদের ওপর গুলিবর্ষণ করে পুলিশ। এতে এক বিক্ষোভকারী নিহত এবং আরো কমপক্ষে আরো ৩৫ জন আহত হয়।

তবে ওই অগ্নিসংযোগের ঘটনায় কনস্যুলেট ভবনের কেউ হতাহত হয়নি। কেননা এর আগেই ইরানি কনস্যুলেটের কর্মচারীদের নিরাপদে বের করে নিয়ে আসা হয়েছিল।

এই ঘটনার পর নাজাফ শহর এবং পার্শ্ববর্তী এলাকায় কারফিউ জারি করেছে ইরাক সরকার।

প্রসঙ্গত, ইরাক সরকারের ওপর শিয়াপন্থি ইরানের ভালো প্রভাব রয়েছে। ইরান-সমর্থিত রাজনৈতিক দলগুলি এবং আধাসামরিক দলগুলি ইরাকের বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান ও সংসদে আধিপত্য বিস্তার করে আছে। সম্ভবত এ কারণেই বিক্ষোভকারীরা ইরানি কনস্যুলেটে হামলা করেছে।