হংকংয়ের স্থানীয় নির্বাচনে গণতন্ত্রকামীদের বিশাল বিজয়

সোমবার, নভেম্বর ২৫, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, সরকারবিরোধীরা আশাতীত সাফল্য অর্জন করেছে জেলা পরিষদের কাউন্সিলর নির্বাচনে। সাউথ চায়না মনিটরিং পোস্ট জানিয়েছে, এ পর্যন্ত ঘোষিত ২৪১টি আসনে গণতন্ত্রকামীরা ২০১টিতে বিজয়ী হয়েছে। চীনপন্থী প্রার্থীরা পেয়েছে ২৮টি। ভোট প্রদানের হারও এবার রেকর্ড ছাড়িয়ে গেছে, ভোট দিয়েছেন ৭১ শতাংশ ভোটার ।

এর আগে ২০১৫ সালের স্থানীয় সরকার নির্বাচনে ভোট পড়েছিলো ৪৭ শতাংশ। বিবিসি এই নির্বাচনে প্রায় ৩০ লাখ ভোটার ভোট দিয়েছেন। এর আগে স্থানীয় সরকার নির্বাচনে ভোট দিয়েছিলেন ১৫ লাখের মতো ভোটার। জেলা পরিষদের কাউন্সিলরদের রায়ের ওপরই হংকংয়ের প্রধান নির্বাহী নির্বাচিত হন। এ পর্যন্ত প্রাপ্ত ফলাফলে স্পষ্ট হয়ে গেছে, গণতন্ত্রকামীরাই পরবর্তী প্রধান নির্বাহীর পদটির দখল নেবেন।

অবশ্য সরকারবিরোধীরা আগেই আঁচ করতে পেরেছিলেন, নির্বাচনে চীনঘেঁষা সরকারপন্থীদের ভরাডুবি ঘটবে। তাই কোনক্রমেই যাতে নির্বাচন বানচাল না হতে পারে, সেজন্য ভোটের আগেই নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছিলেন গণতন্ত্রের জন্য আন্দোলনকারী নেতারা। প্রায় ৫ মাস তীব্র আন্দোলনের পর এই নির্বাচন চীনের জন্য একটি বার্তা বয়ে আনবে, এমনই ঘোষণা দিয়েছিলেন আন্দোলনকারীরা। আর শেষ পর্যন্ত তাই ঘটতে যাচ্ছে। কয়েক ঘণ্টার মধ্যেই পূর্ণাঙ্গ ফলাফল পাওয়া যাবে, প্রায় সাড়ে চারশ’ আসনে এই নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।