নয়াপল্টনে বিএনপির বিক্ষোভ সমাবেশ শুরু

রবিবার, নভেম্বর ২৪, ২০১৯

ঢাকা : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে নয়াপল্টনে দলটির বিক্ষোভ সমাবেশ চলছে। পূর্বনির্ধারিত সময় অনুযায়ী রবিবার (২৪ নভেম্বর) দুপুর ২টার পর সমাবেশ শুরু হয়। এ প্রতিবেদন লিখা পর্যন্ত দলীয় নেতারা মঞ্চে বক্তব্য দিচ্ছেন।

এদিকে সমাবেশকে কেন্দ্র করে নয়াপল্টনে জনস্রোত নেমেছে। হাজার হাজার নেতাকর্মীর পদচারণা আর শ্লোগানে প্রকম্পিত হয়ে উঠেছে গোটা নয়াপল্টন ও এর আশপাশের এলাকা।

হাতে ব্যানার, ফ্যাস্টুন, প্ল্যাকার্ড নিয়ে দুপুরের পর থেকেই নেতাকর্মীরা দলে দলে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় নয়াপল্টনে জড়ো হয়েছে।

রবিবার (২৪ নভেম্বর) দুপুর ২টা থেকে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বেগম জিয়ার মুক্তির দাবিতে বিক্ষোভ সমাবেশের মৌখিক অনুমতি পেয়েছে বিএনপি।

দলটির সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ এ তথ্য নিশ্চিত করে জানিয়েছেন, আজকের সমাবেশ থেকে বেগম জিয়ার মুক্তি আন্দোলনের চূড়ান্ত ডাক আসতে পারে। সরকারের সব বাধা অতিক্রম করে সমাবেশে ব্যাপক জমায়েত হয়েছে বলে জানান তিনি।

এদিন সমাবেশ ঘিরে দুপুর ১২টার পর থেকেই কাকরাইল, ফকিরাপুলসহ আশপাশের এলাকাগুলোতে নেতাকর্মীরা অবস্থান নিতে শুরু করেন।

বিভিন্ন এলাকা থেকে মিছিল নিয়ে আসা নেতাকর্মীদের মুখে শ্লোগান- ‘দেশনেত্রীর মুক্তি চাই, দিতে হবে’, ‘এক জিয়া লোকান্তরে লক্ষ জিয়া ঘরে ঘরে’, ‘শেখ হাসিনা গদি ছাড়ো, ছাড়তে হবে’।

এদিকে সমাবেশেকে কেন্দ্র করে নাইটিংগেল, ফকিরেরপুল ও নয়াপল্টন এলাকায় রাস্তায় যান চলাচল সংকুচিত হয়ে গেছে। তবে নয়াপল্টন বিএনপির কার্যালয়ের সামনের রাস্তায় প্রথমদিকে একটি লেন যান চলাচলের উন্মুক্ত রাখা হয়।পরে অবশ্য সেটি বন্ধ হয়ে যায়। সমাবেশকে ঘিরে আইনশৃঙ্খলা বাহিনী সদস্যদের সর্তক অবস্থানে রয়েছে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে উপস্থিত আছেন- চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক, আব্দুস সালাম, যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, যুবদলের সভাপতি সাইফুল আলম নীরব, সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু, স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু, সম্পাদক আব্দুল কাদের ভূঁইয়া জুয়েল, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি উপস্থিত রয়েছেন।

সমাবেশ থেকে সরকার পতনের আন্দোলন ও দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তিতে দিকনির্দেশনা আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।