বেরোবির ‘সি’ এবং ‘এফ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন

মঙ্গলবার, ডিসেম্বর ৪, ২০১৮

বেরোবি প্রতিনিধি : উৎসবমুখর পরিবেশে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত ‘সি’ এবং জীব ও ভূ-বিজ্ঞান অনুষদভুক্ত ‘এফ’ ইউনিটের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। মঙ্গলবার সকাল থেকে বিকেল পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই মোট চারটি শিফটে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই মোট চারটি শিফটে সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত প্রথম শিফট (ইউনিট ‘সি’), ১১টা থেকে ১২টা দ্বিতীয় শিফট (ইউনিট ‘সি’), দুপুর ১টা ৩০মিনিট থেকে ২টা ৩০মিনিট পর্যন্ত তৃতীয় শিফট (ইউনিট ‘এফ’) এবং বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত চতুর্থ শিফটের (ইউনিট ‘এফ’) ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে ‘সি’ এবং ‘এফ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়।

এ বছর ‘সি’ ইউনিটের ২৪৫টি আসনের বিপরীতে ভর্তিচ্ছুর সংখ্যা ছিল ৮ হাজার ১২৩ জন এবং ‘এফ’ ইউনিটের ১২০টি আসনের বিপরীতে ভর্তি”ছুর সংখ্যা ছিল ৮ হাজার ৫৯৬ জন । অর্থাৎ ‘সি’ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তি লড়াইয়ে অংশ নেন ৩৩ জন এবং ‘এফ’ ইউনিটে ৭১ জন ভর্তিচ্ছু।

বরাবরের মতো এবারেও মোবাইল ফোনসহ টেলিযোগাযোগ করা যায় এমন যে কোনো ইলেক্ট্রনিক ডিভাইস নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ ছিল নিষিদ্ধ। কেন্দ্রের প্রবেশপথে মেটাল ডিটেক্টরে তল্লাশি করে পরীক্ষার্থীদের হলে ঢোকানো হয়। অনিয়ম ও জালিয়াতি ঠেকাতে পরীক্ষার সময় বিশ্ববিদ্যালয় প্রক্টরিয়াল বডির পাশাপাশি ভ্রাম্যমাণ আদালত দায়িত্ব পালন করেন।

প্রসঙ্গত, আগামীকাল বিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিট এবং প্রকৌশল ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘ই’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে ‘ডি’ ইউনিটে ২৮০টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৮ হাজার ৯০১ জন এবং ‘ই’ ইউনিটে ১০০টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৬ হাজার ৯৬৬ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। অর্থাৎ ‘ডি’ ইউনিটে প্রতি আসনে লড়বেন ৩২ জন এবং ‘ই’ ইউনিটে প্রতি আসনে লড়বেন ৭০ জন।