মন্ত্রিসভা ছেড়েছেন ৪ টেকনোক্র্যাট মন্ত্রী

মঙ্গলবার, নভেম্বর ৬, ২০১৮

ঢাকা: মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছেন সরকারের চার টেকনোক্র্যাট মন্ত্রী। মঙ্গলবার দুপুরে প্রধানমন্ত্রী মন্ত্রিসভার টেকনোক্র্যাট সদস্যদের পদত্যাগের নির্দেশ দিয়েছেন বলে জানান দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এরপর সন্ধ্যায় পদত্যাগপত্র পাঠান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মংস্থানমন্ত্রী। তিনি চট্টগ্রাম থেকে টেকনোক্র্যাট কোটার মন্ত্রী ছিলেন। মন্ত্রীর ব্যক্তিগত সহকারী নিয়াজ মোর্শেদ নীরু বিষয়টি নিশ্চিত করেছেন।

বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান দুপুরে মন্ত্রিসভার মিটিংয়ের পরপরই পদত্যাগপত্র জমা দিয়েছেন বলে নিজেই নিশ্চিত করেছেন মন্ত্রী।

জানা যায়, টেকনোক্র্যাট কোটার অন্য দুই সদস্য ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারও পদত্যাগপত্র জমা দিয়েছেন।

উল্লেখ্য, যারা নির্বাচিত সংসদ সদস্য নন এবং সরকারের বিশেষ বিবেচনায় মন্ত্রিপরিষদে স্থান পেয়েছিলেন তারাই হলেন টেকনোক্র্যাট মন্ত্রী।

প্রসঙ্গত, ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান এই সরকারের শুরু থেকেই দায়িত্ব পালন করছেন। ২০১৪ সালের ১২ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রধানমন্ত্রিত্বে গঠিত মহাজোট সরকারে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে শপথগ্রহণ করেন তিনি।

প্রবাসী কল্যাণ মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি ২০১৫ সালের ১৪ জুলাই মন্ত্রিসভায় মন্ত্রী হিসেবে শপথগ্রহণ করেন এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক র্কমসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্ব পান।

ইয়াফেস ওসমান ২০০৯ সালের ৬ জানুয়ারি আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের প্রতিমন্ত্রী হিসেবে তৎকালীন বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বভার গ্রহণ করেন। ২০১৪ সালের ১২ জানুয়ারি তিনি দ্বিতীয়বারের মতা বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করেন। ২০১৫ সালের ১৪ জুলাই তিনি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে শপথগ্রহণ করেন।