আসামে ৫ বাঙালিকে গুলি করে হত্যা

শুক্রবার, নভেম্বর ২, ২০১৮

ভারত ডেস্ক: ভারতের আসাম রাজ্যের তিনসুকিয়াতে ৫ বাঙালিকে গুলি করে হত্যা করেছে সন্ত্রাসীরা। বৃহস্পতিবার (১ নভেম্বর) রাতে তিনসুকিয়ার খেরবাড়ি নামক একটি গ্রামে এ ঘটনা ঘটে।

আসাম পুলিশ জানিয়েছে, নিহতরা হলেন-শ্যামলাল বিশ্বাস, অনন্ত বিশ্বাস, অবিনাশ বিশ্বাস, সুবল দাস এবং ধনঞ্জয় নম:শূদ্র। এছাড়া আরও কয়েকজন গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছে বলে জানিয়েছে স্থানীয়রা।

স্থানীয় সূত্র জানিয়েছে, সন্ত্রাসীরা সেখানে সামরিক পোশাক পরে এসেছিল। তারা প্রথমে শ্যামলাল বিশ্বাসের দোকানের সামনে গুলি চালায়। নিহত বাকিরা ওই দোকানের আশেপাশেই ছিলেন।

স্থানীয়দের বরাত দিয়ে পুলিশ জানায়, অন্তত ছয়জন দুষ্কৃতকারী দু’টি দলে ভাগ হয়ে এই হামলা চালিয়েছে। এসময় তারা ৪০-৫০ রাউন্ড গুলি করে।

আসামের বাঙালি সংগঠনগুলোর ধারণা স্বাধীনতাকামী গোষ্ঠি উলফা এ হামলা চালিয়ে থাকতে পারে।

আসামের এই হামলায় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন ভারতের স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিং, আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল এবং পশ্চিবমঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।

উল্লেখ্য, জাতীয় নাগরিক পঞ্জী (এনআরসি) হালনাগাদ করা এবং নাগরিকত্ব আইন পরিবর্তন করে ১৯৭১ সালের ২৪ মার্চের পরেও যেসব বাংলাভাষী আসামে এসেছেন – বিশেষত বাংলাদেশ থেকে, তাদের নাগরিকত্ব দেয়ার ইস্যুতে গত কয়েক সপ্তাহ ধরেই অসমীয়া এবং বাঙালিদের মধ্যে উত্তেজনা চলছিল।