পদত্যাগ করলেন অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড চেয়ারম্যান

বৃহস্পতিবার, নভেম্বর ১, ২০১৮

স্পোর্টস ডেস্ক : বল টেম্পারিং কেলেঙ্কারির জেরে ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করলেন ডেভিড পিভার। প্রবল চাপের মধ্যে থাকা পিভার বৃহস্পতিবার পদত্যাগের ঘোষণা দেন।

চলতি বছরের শুরুতে সাউথ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজে শিরিষ কাগজ দিয়ে বল বিকৃত করতে গিয়ে জাতীয় দল থেকে এক বছরের জন্য নিষিদ্ধ হন অজিদের তখনকার অধিনায়ক স্টিভেন স্মিথ ও সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার। আর নয় মাসের নিষেধাজ্ঞা পান ক্যামেরন বেনক্রফট।

গত সোমবার সিডনির এথিকস সেন্টারের স্বাধীন এক রিপোর্টে বল টেম্পারিং নিয়ে উঠে এসেছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের ভয়ঙ্কর সব তথ্য। সঙ্গে বলা হয়েছে, অহংকার এবং প্রতিপক্ষকে সবসময় দমিয়ে রাখার প্রবণতা; এ দুই কু-মানসিকতায় দিন দিন বিপথে যাচ্ছে অস্ট্রেলিয়ার ক্রিকেট।

ওই রিপোর্টে আরও বলা হয়, মাঠে খেলোয়াড়দের দুষ্কর্মের দায় কিছুতেই এড়িয়ে যেতে পারে না ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

‘প্রকৃত সত্য কিছুতেই এড়িয়ে যেতে পারে না সিএ। আর নিউল্যান্ডস কাণ্ডে খেলোয়াড়রা একাই দায়ী ছিলেন না।’

রিপোর্ট প্রকাশের একদিন আগেই নতুন মেয়াদে তিন বছরের জন্য ভোটাভুটিতে মাত্র একটি ভোট পান পিভার। তারপর থেকেই পিভারের উপর পদত্যাগের চাপ ছিল। অবস্থা বেগতিক দেখে অবশেষে বৃহস্পতিবার সরে যাওয়ার কথা জানালেন।

অজি বোর্ডের গভর্নিংবডি এক বিবৃতিতে জানিয়েছে, ‘ক্রিকেট অস্ট্রেলিয়া আজ (বৃহস্পতিবার) নিশ্চিত করেছে যে, বোর্ডের চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ করেছেন ডেভিড পিভার। যা খুব দ্রুতই কার্যকর হবে।’

অন্তর্বর্তী চেয়ারম্যানের দায়িত্ব দেয়া হয়েছে পিভারের ডেপুটি আর্ল এডিংসকে।