তারুণ্য ধরে রাখে যে চার অভ্যাস!

বুধবার, অক্টোবর ৩১, ২০১৮

স্বাস্থ্য ডেস্ক : বয়সের বাড়ার সঙ্গে সঙ্গে শরীরে ছাপ পরতে থাকে। আপনি যদি তারুণ্য ধরে রাখতে চান তাহলে প্রতিদিনের রুটিন পরিবর্তন আনা জরুরি। প্রাত্যহিক কিছু অভ্যাস আছে যা আপনাকে তারুণ্য ধরে রাখতে সাহায্য করবে। যেমন-

১. প্রথমেই ওজন কমাতে হবে। শরীর থেকে বাড়তি মেদ ঝরাতে নিয়মিত শরীরচর্চা করা প্রয়োজন। সেই সঙ্গে মাংসপেশী সবল রাখতে নিয়মিত কিছু ভারী জিনিস ওঠানো-নামানোর চর্চা করতে পারেন।

২.দেহে প্রোটিণের ঘাটতি হলে মাংসপেশীর ক্ষয় হতে পারে। বিশেষ করে ৫০ বছর বয়সের পর শরীরে বাড়তি প্রোটিনের প্রয়োজন হয়। তারুণ্য বজায় রাখতে এবং সুস্থ থাকতে দিনবেলার খাবারে প্রোটিন যুক্ত করুন। শুধুমাত্র রাতে প্রোটিনের পরিবর্তে তিনবেলায় অল্প পরিমাণে প্রোটিযুক্ত খাবার খান।

৩. শরীরে ভিটামিন ডি’র ঘাটতি হলে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে হাড় ও পেশী ক্ষয় হতে শুরু করে। এ কারণে শরীরে ভিটামিন ডি’র ঘাটতি পূরণ করতে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে সূর্যের আলো শরীরে লাগান। সেই সঙ্গে ভিটামিন ‘ডি’ যুক্ত খাবার খান।

৪. গ্রিণ টিতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট শরীরের নানাবিধ উপকার করে এবং তারুণ্য ধরে রাখে। অ্যান্টি-অক্সিডেন্ট সম্পন্ন ডালিম প্রতিদিনের খাদ্য তালিকায় যোগ করুন। এটি ত্বককে ফ্রি রেডিকেল থেকে রক্ষা করে তারুণ্যতা বজায় রাখবে। এছাড়া ত্বক ও বয়সে তারুণ্য ধরে রাখতে নিয়মিত অন্যান্য অ্যান্টি-অক্সিডেন্টসম্পন্ন খাবার খান। (সূত্র : টাইমস অব ইন্ডিয়া)