মওদুদের বিরুদ্ধে মানহানি মামলা

মঙ্গলবার, অক্টোবর ৩০, ২০১৮

ঢাকা : বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের বিরুদ্ধে মানহানি মামলা করেছেন আলোচিত সাবেক ছাত্রদল নেতা সানাউল হক নীরু। মঙ্গলবার ঢাকা মহানগর হাকিম আমিনুল হকের (সিএমএম) আদালতে ১০০ কোটি টাকার মানহানির মামলাটি করেন নীরু।

মওদুদ আহমদের লেখা ‘চলমান ইতিহাস’ বইতে আশির দশকের ছাত্রদল নেতা সানাউল হক নীরু ও গোলাম ফারুক অভির বিরুদ্ধে কটূক্তি ও মানহানিকর তথ্য দেওয়ার অভিযোগে এ মামলা করা হয়েছে। মামলায় বইটির প্রকাশক মহিউদ্দিন ও মুদ্রাক্ষরিক নাজমুলকেও আসামি করা হয়। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে আদেশ পরে দেবেন বলে জানান।

বাদীপক্ষের আইনজীবী প্রদীপ রমজান দেবনাথ বলেন, মওদুদের লেখা ‘চলমান ইতিহাস’ বইতে সানাউল হক নীরু ও গোলাম ফারুক অভিকে ‘জঙ্গি’ ও ‘মাস্তান’ বলে আখ্যায়িত করা হয়। ভুল ও মিথ্যা তথ্য দিয়ে জাতিকে বিভ্রান্তি করায় এবং বাদীপক্ষকে সমাজে হেয়প্রতিপন্ন করায় মানহানি মামলাটি করা হয়েছে।

সানাউল হক নীরু বিএনপির সহযোগী সংগঠন ছাত্রদলের সাবেক যুগ্ম আহ্বায়ক ও সাংগঠনিক সম্পাদকের দায়িত্বে ছিলেন। ছাত্রদলের প্রথম নির্বাচিত সাধারণ সম্পাদক মাহবুল হক বাবলুর সহোদর তিনি। আর গোলাম ফারুক অভি ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের এক সময়কার আলোচিত নেতা ছিলেন। পরে তিনি জাতীয় পার্টিতে যোগ দেন।

নীরু দলীয় শৃঙ্খলাবিরোধী কর্মকাণ্ডের অভিযোগে ১৯৯০ সালে দল থেকে বহিষ্কৃত হন। ২০০৮ সালে সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর বিকল্পধারা বাংলাদেশে যোগ দিয়ে নরসিংদী-০৪ (মনোহরদী-বেলাব) আসনে কুলা প্রতীক নিয়ে এমপি প্রার্থী হন।