খাশোগি হত্যাকাণ্ড ছিলো পূর্বপরিকল্পিত!

বৃহস্পতিবার, অক্টোবর ২৫, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক : সাংবাদিক জামাল খাশোগি’র হত্যাকাণ্ড পূর্বপরিকল্পিত ছিলো বলে মন্তব্য করেছেন সৌদি আরবের সরকার পক্ষীয় এক কৌসুলী। এই কৌসুলীর পরিচয় প্রকাশ না করলেও এমনটাই জানিয়েছে দেশটির সরকার নিয়ন্ত্রিত এক গণমাধ্যম।

এই কৌসুলীর বরাত দিয়ে নিউজ চ্যানেল আল-এখবারিয়ার এক প্রতিবেদনে বলা হয়, তুরস্কে তদন্ত কার্যক্রম পরিচালনা করা তুরস্ক ও সৌদি আরবের যৌথ তদন্ত দলের কাছ থেকে খাশোগিকে ‘পূর্বপরিকল্পিত’ভাবেই হত্যা করার প্রমাণ পাওয়া গেছে। খাশোগি হত্যার ঘটনায় সন্দিগ্ধ ব্যক্তিদের প্রতি তদন্ত দলের জিজ্ঞেস করা প্রশ্নের উত্তর থেকে এমন প্রমাণ পাওয়া গেছে বলেও জানায় আল-এখবারিয়া।

এদিকে সৌদি প্রেস এজেন্সী জানায়, দেশটির গোয়েন্দা সংস্থাকে সংস্কারের জন্য গঠিত এক কমিটির প্রথম সভা পরিচালনা করেছেন যুবরাজ মুহাম্মদ বিন সালমান। আজ বৃহস্পতিবার এই কমিটির সভায় সভাপতিত্ব করেন তিনি। খাশোগি হত্যাকান্ডের পর দেশটির গোয়েন্দা সংস্থাকে ঢেলে সাজাতে এই কমিটি গঠন করা হয়।

এদিকে গতকাল বুধবার খাশোগি হত্যাকাণ্ডে জড়িতদের শাস্তি প্রদানে নিজের অঙ্গীকার পুনঃব্যক্ত করেন সৌদি বাদশাহ সালমান। তবে তুর্কি গোয়েন্দা সংস্থা বলছে, খাশোগি হত্যাকান্ডের সাথে জড়িত আছে খোদ যুবরাজ মুহাম্মদের এক ঘনিষ্ঠ কর্মী।

প্রসঙ্গত, গ ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি দূতাবাসের পর থেকেই নিখোঁজ ছিলেন খাশোগি। শুরুতে এ বিষয়ে ‘কিছু জানা নেই’ বলা হলেও বৈদেশিক চাপের মুখে খাশোগি জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে নিহত হয়েছেন বলে স্বীকার করে সৌদি কর্তৃপক্ষ।

সূত্রঃ বিবিসি