উপসচিব হলেন ২৫৬ কর্মকর্তা

বৃহস্পতিবার, অক্টোবর ২৫, ২০১৮

ঢাকা : আসন্ন একাদশ সংসদ নির্বাচনের আগে প্রশাসনে অতিরিক্ত সচিব, যুগ্ম-সচিবের পর এবার উপ-সচিব পদে পদোন্নতি দিল সরকার। জনপ্রশাসনের জ্যেষ্ঠ সহকারী সচিব ও সমমর্যাদার আরও ২৫৬ কর্মকর্তাকে উপসচিব হিসেবে পদোন্নতি দিয়েছে সরকার। পদোন্নতিপ্রাপ্তদের মধ্যে বিদেশে থাকা ৭ জন সিনিয়র সহকারী সচিব পদমর্যাদার কর্মকর্তাও রয়েছেন।

বুধবার (২৪ অক্টোবর) মধ্যরাতে এ আদেশ জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তারা এ বিষয়ে জানান, উপসচিবের স্থায়ী পদ আছে সাড়ে আটশর মত। এই পদে নতুন করে পদোন্নতি দেওয়ার বর্তমানে উপসচিবের সংখ্যা দাঁড়ালো এক হাজার ৮৫৯ জনে।

চলতি বছরের আগস্ট ১৫৪ জনকে অতিরিক্ত সচিব এবং সেপ্টেম্বরে ১৫৪ জনকে যুগ্ম-সচিব হিসেবে পদোন্নতি দেয় সরকার। তার আগে গত ২০ ফেব্রুয়া‌রি উপসচিব পদে ৪২৪ জন কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া হয়।

২০১৭ সালের ২২ ডিসেম্বর ১৯৩ জন উপ-সচিবকে যুগ্ম-সচিব এবং গত ১১ ডিসেম্বর ১২৮ জন যুগ্ম-সচিবকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দেওয়া হয়।

২০১৭ সালের ২৩ এপ্রিল ২৬৭ জন জ্যেষ্ঠ সহকারী সচিবকে উপসচিব পদে পদোন্নতি দেয় সরকার। ২০১৬ সালের ২৭ নভেম্বর অতিরিক্ত সচিব, যুগ্ম-সচিব ও উপসচিবের তিন স্তরে পদোন্নতি পান ৫৩৬ জন কর্মকর্তা।

২০১৬ সালের মে মাসে অতিরিক্ত সচিব, যুগ্ম-সচিব ও উপসচিব পদে ২১৭ কর্মকর্তা এবং ২০১৫ সালের জুনে উপ-সচিব, যুগ্ম-সচিব এবং অতিরিক্ত সচিব পদে আরও ৮৭৩ কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া হয়।