ব্রান্ড ইমেজে পাকিস্তান থেকে ১২ ধাপ এগিয়ে বাংলাদেশ

বুধবার, অক্টোবর ২৪, ২০১৮

ঢাকা: যু্ক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ব্রান্ড ফাইন্যান্স কর্তৃক প্রকাশিত নেশন ব্রান্ডস-২০১৮ তে বাংলাদেশের বর্তমান ব্রান্ড ভ্যালু ২৫৭ কোটি মার্কিন ডলার। ১৯৯৬ সাল থেকে এমন তালিকা প্রকাশ করছে যুক্তরাষ্ট্রভিত্তিক এই প্রতিষ্ঠানটি। ‘ব্রান্ড ইমেজ’র দিক দিয়ে গত বছরের চেয়ে পাঁচ ধাপ এগিয়েছে বাংলাদেশ। এ গণনায় ১০০ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৩৯তম।

অন্যদিকে দক্ষিণ এশিয়ার অন্য তিনটি দেশ ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার ব্রান্ড ইমেজ গত বছরের তুলনায় পিছিয়েছে। গত বছর ভারত অষ্টম স্থানে থাকলেও এবার তারা একধাপ পিছিয়ে নবম হয়েছে। অপরদিকে গত বছর ৫০তম অবস্থানে থাকা পাকিস্তান এবার একধাপ পিছিয়ে ৫১ হয়েছে। শ্রীলঙ্কা গতবছর ছিলো ৫৯তম এবার তাদের অবস্থান ৬১। বাংলাদেশ থেকে ১২ ধাপ পিছনে রয়েছে পাকিস্তান।

এদিকে ব্রান্ড ইমেজে সবার উপরে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। তাদের ব্রান্ড ভ্যালু ২৫ হাজার ৮৯৯ বিলিয়ন ডলার। প্রথম পাঁচটি দেশের মধ্যে বাকি দেশগুলো হলো- চীন (১২ হাজার ৭৭৯ বিলিয়ন ডলার), জার্মানি (৫ হাজার ১৪৭ বিলিয়ন ডলার), যুক্তরাজ্য (তিন হাজার ৭৫০ বিলিয়ন ডলার), জাপান ( তিন হাজার ৫৯৮ বিলিয়ন ডলার)।

পণ্য ও পরিষেবার মান, বিনিয়োগ এবং সমাজ- এই তিনটি প্রধান বিষয়ের ওপর ভিত্তি করে একটি দেশের ইমেজ বা ভাবমূর্তি নির্ণয় করে ব্রান্ড ফাইন্যান্স। এগুলো আবার পর্যটন, বাজার, সুশাসন এবং জনগণ ও দক্ষতা- এই চারটি বিষয়ের ওপর নির্ভর করে। দেশের ব্র্যান্ড ইমেজ নির্ভর করে সামগ্রিক অর্থনীতির ওপর। ইমেজ ভালো থাকলে বিশ্বে তাদের মান বাড়ে এবং বিনিয়োগ বাড়ে।

১০০ দেশের এই তালিকায় নতুন দেশ হিসেবে স্থান করে নিয়েছে মরিশাস (৯৯তম) ও হন্ডুরাস (১০০তম)।