বিশ্বকাপের আগেই ২৪টি টাইফুন জেট পাবে কাতার

রবিবার, অক্টোবর ২১, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক : কাতারে ২০২২ সালের বিশ্বকাপকে সামনে রেখে দেশটি ২৪টি জঙ্গিবিমান এবং নয়টি প্রশিক্ষণ বিমান নির্মাণ কার্যক্রম উদ্বোধন করেছে বলে জনিয়েছে ব্রিটেন। গত বছর ব্রিটেনের সঙ্গে এ বিষয়ে একটি চুক্তিতে স্বাক্ষর করে কাতার।

কাতারের প্রতিরক্ষামন্ত্রী খালিদ বিন মোহাম্মদ আল আতিয়াহর উপস্থিতিতে টাইফুন মডেলের ১৭টি জঙ্গিবিমান এবং নয়টি হাউক টি-২ প্রশিক্ষণ বিমানের নির্মাণ কার্যক্রম উত্তর-পশ্চিমাঞ্চলীয় ব্রিটেনের লেনস্যাস্টারের ওয়ারটনে শুরু হয়।

দোহা ভিত্তিক গালফ টাইমস জানিয়েছে, কাতারের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী করার জন্য এই প্রকল্প যুগান্তকারী ভূমিকা পালন করবে।

কাতারের প্রতিরক্ষা বিষয়ক প্রতিমন্ত্রী খালিদ বিন মোহাম্মদ আল আতিয়াহ ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী মাইকেল ফ্যালনের সঙ্গে এ সংক্রান্ত একটি চুক্তি ২০১৭ সালের ডিসেম্বরে স্বাক্ষর করেন বলে সংবাদ মাধ্যমটি জানিয়েছে।

এছাড়া গত বছর কাতারের আমির শেইখ তামিম বিন হামাদ আল থানি কাতার বিমান বাহিনী এবং ব্রিটিশ রয়্যাল বিমান বাহিনীর সমন্বয়ে একটি যৌথ স্কোয়াড্রন উদ্বোধন করেন।

এই জয়েন্ট স্কোয়াড্রন ২০২২ সালে কাতারের বিশ্বকাপ ফুটবলের সময় দেশটির আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা অত্যন্ত দৃঢ়তার সঙ্গে সুরক্ষা দেবে বলেও সংবাদ মাধ্যমটির প্রতিবেদনে উল্লেখ করা হয়।

সূত্র: পার্সটুডে