নির্ভয়ে অনুসন্ধানী সাংবাদিকতা করুন: দুদক চেয়ারম্যান

মঙ্গলবার, অক্টোবর ১৬, ২০১৮

ঢাকা: সাংবাদিকদের নির্ভয়ের সাথে অনুসন্ধানী সাংবাদিকতা করতে আহ্বান জানিয়েছেন দুর্নীতি দমন কমিশন (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

তিনি বলেছেন, ‘দুদক গণমাধ্যমের অনেক রিপোর্ট আমলে নিয়ে অনুসন্ধান ও তদন্ত করে। তাই অনুসন্ধানী রিপোর্ট ছাড়া দুদকও কাজ করতে পারবে না। আপনারা নির্ভয়ে অনুসন্ধানী সাংবাদিকতা করুন।’

মঙ্গলবার (১৬ অক্টোবর) বিকালে রাজধানীর প্রেস ইন্সটিটিউটে দুদক বিটের সাংবাদিকদের জন্য অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে দুদক চেয়ারম্যান এসব কথা বলেন।

ইকবাল মাহমুদ বলেন, ‘তথ্য সঠিক হলে কেউ আপনাদের কিছু করতে পারবে না। দুদকের বিষয়েও যদি কোনো তথ্য থাকে তা নিয়েও প্রয়োজনে অনুসন্ধানী রিপোর্ট করুন। এতে আমাদের পক্ষ থেকে কোনো বাঁধা থাকবে না। প্রাতিষ্ঠানিক দুর্নীতি নিয়ে যে কোনো অনুসন্ধানী রিপোর্ট করলে ভয়ের কিছু নেই এবং কাউকে হয়রানি করা হবে না।’

দুদক বিটের সাংবাদিকদের সংগঠন রিপোর্টার্স অ্যাগেইনেস্ট করাপশন (র‌্যাক) ও পিআইবি’র যৌথ উদ্যোগে তিন দিনের এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে দুদক চেয়ারম্যান প্রশিক্ষণার্থীদের হাতে সনদ তুলে দেন।

পিআইবি মহাপরিচালক শাহ আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ সংবাদ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ।