অনলাইন ডেটিংয়ে মাথায় রাখুন জরুরি বিষয়

মঙ্গলবার, অক্টোবর ১৬, ২০১৮

লাইফস্টাইল ডেস্ক : ফেসবুক, ইনস্টাগ্রাম, ম্যাসেঞ্জার ছাড়া জীবন যেন অচল। ভার্চুয়াল পৃথিবীর অলিগলিতে ঘুরতে ঘুরতেই এমন কোনো পুরুষের সঙ্গে দেখা হয়ে যেতেই পারে, যাঁকে আপনার বেশ পছন্দ হয়ে গেল। প্রাথমিক আলাপ-পরিচয়ের পর বুঝলেন, তিনিও আর যাই হোক আপনাকে অপছন্দ করছেন না। ফলে রোজই সময় পেলে চ্যাটিং, গল্প। হয়তো আর ক’দিন পরে ফোন নম্বরটাও দিয়ে দেবেন আপনি, হয়তো ছবিও৷ আর তারপর…ব্যস, এই পর্যন্তই৷ তারপর আর না এগোনোই ভালো। অনলাইনে ডেটিং করার সময় মাথায় রাখবেন পাঁচটা জরুরি বিষয়-

ব্যক্তিগত তথ্য শেয়ার নয়
কম্পিউটার স্ক্রিনের ওপারের পুরুষটিকে আপনার পছন্দ হচ্ছে, তিনিও বেশ আগ্রহ দেখাচ্ছেন, এই তো? এই ভালো লাগালাগিটা আপাতত ডিজিটাল জগতের মধ্যেই সীমাবদ্ধ রাখলে কেমন হয়? বাস্তবে উনি কিন্তু একজন অপরিচিত মানুষ। তাই ঘটা করে নিজের ঠিকানা, ফোন নম্বর, অফিসের হদিশ, এত হাঁড়ির খবর দেওয়ার দরকার কী? আগে সামনাসামনি আলাপ-পরিচয় হোক, আরও চিনুন জানুন মানুষটাকে, তার পর না হয় তথ্য দেওয়ার কথা ভাববেন!

নিজের ছবি পাঠাবেন না
ভার্চুয়াল জগতে যখন আপনার আনাগোনা রয়েছে, তখন ফোটো মর্ফিং বা সুপার ইমপোজ়িশনের মতো শব্দগুলোও নিশ্চয়ই জানা? যে অপরিচিত ব্যক্তিটিকে আপনি শুধু ভার্চুয়াল জগতে চিনে নিজের ছবি পাঠাচ্ছেন, তিনি যে আপনার বিশ্বাসের সুযোগ নিয়ে উলটোপালটা কিছু করবেন না, সে ব্যাপারে আপনি নিশ্চিত তো? ছবির সেটিংস প্রাইভেট করে রাখুন, কোনওরকম ছবি পাঠাবেন না।

ব্যাকগ্রাউন্ড চেক করে নিন
ভার্চুয়াল জগতে নিজের আসল পরিচয় গোপন করে অন্য কিছু সেজে থাকা খুব সহজ। তাই কারও সঙ্গে বেশি ঘনিষ্ঠ হওয়ার আগে দেখে নিন উলটোদিকের ব্যক্তিটি আসল কিনা। ভিডিও চ্যাট করতে চান, যাতে ফোটোর সঙ্গে মিলিয়ে নিতে পারেন। যদি তিনি ভিডিও চ্যাট করতে না চান, তা হলে কিন্তু সাবধান হওয়ার সময় হয়েছে।

কোনও ঘনিষ্ঠ বন্ধুকে গোটা বিষয়টা জানিয়ে রাখুন
কারও প্রেমে পড়লে তাঁকে নিয়ে যুক্তিনির্ভর চিন্তা করার ক্ষমতাটা হারিয়ে যায়। তাই কোনও বন্ধুকে আপনার অনলাইন প্রেমের ব্যাপারে জানিয়ে রাখুন। কোনও কারণে ঝামেলায় পড়লে তিনিই আপনাকে সাহায্য করবেন।

দেখা করুন
অনির্দিষ্টকালের জন্য ভার্চুয়াল সম্পর্ক চালিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়। প্রাথমিক পরিচয়, কিছুদিন কথাবার্তা চালানোর পর দেখা করতে চান। যদি উনি দেখা করার ব্যাপারে আগ্রহী না হন, তা হলে আর না এগোনোই ভালো।