সৌদির বিনিয়োগ সম্মেলন বয়কট করতে পারে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য

রবিবার, অক্টোবর ১৪, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক : সাংবাদিক খাশোগি ‘নিখোঁজ’ হওয়ার ঘটনাকে কেন্দ্র করে সৌদি আরবে হতে যাওয়া আন্তর্জাতিক বিনিয়োগ বিষয়ক সম্মেলনে যোগদান করা থেকে বিরত থাকতে পারে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ছাড়াও ইতোমধ্যে অনেক সংস্থা জামাল খাশোগির হত্যার বিষয়টিকে কেন্দ্র করে সৌদি আরবের বিনিয়োগ সম্মেলনে যোগ না দেওয়ার ঘোষণা দিয়েছেন।

তাই সাংবাদিক জামাল খাশোগির নিখোঁজ হওয়ার ঘটনায় চাপে রয়েছে সৌদি আরব। একাধিক রিপোর্টে উঠে এসেছে যে, খাশোগিকে তুরস্কের সৌদি কনসুলেটের ভেতরেই হত্যা করা হয়েছে। আর এই হত্যার সাথে সৌদি আরব সরাসরি জড়িত আছে।

ইস্তাম্বুলের গোয়েন্দা সংস্থার সদস্যরা বলছে, সাংবাদিক জামাল খাশোগি সৌদি কনসুলেটের ভেতরেই সৌদি এজেন্টের মাধ্যমে নিহত হয়েছেন। তবে শুরু থেকেই এ অভিযোগ অস্বীকার করে আসছে সৌদি আরব।

বিবিসির খবরে বলা হয়েছে যে, যুক্তরাষ্ট্রের ট্রেজারি সেক্রেটারি স্টেভ মনোচিন এবং যুক্তরাজ্যের আন্তজার্তিক ট্রেড সেক্রেরেটারি লিয়াম ফক্স সৌদিতে অনুষ্ঠিত হতে যাওয়া বিনিয়োগ সম্মেলনে যোগ দেবেন না বলে নীতিগতভাবে সিদ্ধান্ত নিয়েছেন। তবে এখনো তা চুড়ান্ত হয়নি।

যুক্তরাজ্যের ইন্টারনেশনাল ট্রেড ডিপার্টেমেন্টের এক মূখপাত্র বলেন, সৌদি বিনিয়োগ সম্মেলনে যোগ দেওয়ার বিষয়টি লিয়ান ফক্স এখনো তার ডাইরিতে লিপিবন্ধ করেনি।

এদিকে মার্কিন টেলিভিশন চ্যানেল সিবিএসর ‘সিক্সটি মিনিট’অনুষ্ঠানে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, যদি প্রমাণ হয় যে, ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগিকে সৌদি আরব হত্যা করেছে তাহলে দেশটিকে কঠিন শাস্তির মুখোমুখি হতে হবে।

তথ্যসূত্র: বিবিসি