সুনামির ক্ষত: ইন্দোনেশিয়ায় নিহত বেড়ে ২০০০

মঙ্গলবার, অক্টোবর ৯, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক : ইন্দোনেশিয়ার পালু শহরে ৭.৫ মাত্রার ভয়াবহ ভূমিকম্প ও ছয় মিটার উচ্চতার সুনামির আঘাতে নিহতের সংখ্যা প্রায় দুই হাজারে পৌঁছেছে। স্থানীয় সেনা মুখপাত্র এম. তোহির জানান, এ পর্যন্ত এক হাজার ৯৪৪টি লাশ উদ্ধার করা হয়েছে এবং পালু শহরের একটি গুরুত্বপূর্ণ হোটেলে উদ্ধার তৎপরতা শেষ করা হয়েছে।

সেনা মুখপাত্র তোহির বলেন, নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে কারণ ‌সরকারের পক্ষ থেকে অনুসন্ধান ও উদ্ধার তৎপরতা বন্ধের নির্দেশ দেয়া হয় নি। ফলে এখনো মৃতদেহ উদ্ধার হবে বলেই মনে করা হচ্ছে।

দুর্ঘটনায় হাজার হাজার মানুষ নিখোঁজ থাকলেও জীবিত কাউকে উদ্ধারের আশা একেবারেই শেষ হয়ে আসছে। ধ্বংসস্তুপের নিচে এখন যাদের পাওয়া যাচ্ছে তারা প্রায় সবাই মৃত। পালু শহরের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ বলছে, নিখোঁজ ব্যক্তিদের উদ্ধারের জন্য ১১ অক্টোবর পর্যন্ত অনুসন্ধান চলবে এবং ওই দিন নিখোঁজদের সর্বশেষ তালিকা প্রকাশ করা হবে।

গত ২৮ সেপ্টেম্বর সুলাওয়েসি দ্বীপের পালু শহরে ভূমিকম্প ও সুনামি আঘাত হানে। এতে পালুর শহরতলি প্রায় পুরোটাই ধ্বংস হয়ে গেছে। পরপর দুটি প্রাকৃতিক দুর্যোগে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সুলাওয়েসি দ্বীপের পালু শহর। সুলাওয়েসির ৬৬ হাজার বাড়িঘর বিধ্বস্ত হয়। এখানে বসবাসকারী তিন লাখ ৮০ হাজার মানুষের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।