পৃথিবীর সব থেকে উঁচু গ্রাম কিবের ভ্রমণ

মঙ্গলবার, অক্টোবর ৯, ২০১৮

ঢাকা : পৃথিবীর সব থেকে উঁচু গ্রাম কিবের মায়া দিয়ে ভরা। চারপাশের পর্বতের দেয়াল দিয়ে ঘেরা এই গ্রামটি থেকেই মাউন্ট কানামো অভিযানে যান অভিযাত্রীরা। তাই অভিযাত্রীদের কাছে এই গ্রামের সৌন্দর্য শোনা যায়।

গ্রামের মানুষগুলো মূলত তিব্বতীয়ান। স্থানীয়রা তিব্বতী, হিন্দি বা স্পিতিয়ান ভাষার সবগুলোতেই কথা বলে থাকেন। অধিকাংশই বৌদ্ধ ধর্মাবলম্বী। তিব্বতী সংস্কৃতিতেই এখানকার জীবন চলে।

গ্রামটির এই উচ্চতায় অক্সিজেন এর পরিমাণ কম থাকায় স্বাভাবিকভাবে শ্বাসপ্রশ্বাসে অনেকের সমস্যা হয়। তাই অল্প হাঁটতেই ক্লান্ত লাগতে পারে। সারা দিন ঘুরে ফিরে সন্ধ্যাটা কাটিয়ে দিতে পারেন পেট ভরে তিব্বতীয়ান মোমো খেয়ে।

মাউন্ট কানামো অভিযানে যেতে চাইলে তার আগের দিন সকালেই বের হতে পারেন ডে হাইকের জন্য। আপনার শরীরকে এই উচ্চতার সাথে মানিয়ে নিতে ডে হাইকের প্রয়োজন রয়েছে।

কিবের থেকে উপরে উঠলেই চোখে পড়ে গ্রামগুলোর আসল সৌন্দর্য। চারদিক দিয়ে ঘেরা প্রায় পাঁচ হাজার মিটার উঁচু আকাশ ছোঁয়া পর্বতের প্রাচীরের মধ্যমনি হয়ে আছে গ্রামটি। উঁচু ধূসর প্রান্তর থেকে সবুজ মাঠের ঝলকানি দেখে চোখ জুড়িয়ে যাবে পৃথিবীর যে কোনো ভ্রমণপ্রিয় মানুষের।

ইন্টারনেট, মোবাইল নেটওয়ার্কের বাইরে একটি জনপদ কীভাবে প্রচণ্ড রুক্ষ আবহাওয়া নিজের করে টিকে আছে এত উচ্চতায় ভাবতেই অবাক লাগবে আপানর। নিজের প্রাত্যহিক আধুনিক জীবন থেকে বের হয়ে এই বন্য পরিবেশের মাঝে নিজেকে রাখলেই উড়ে যায় সব ক্লান্তি, কষ্ট, অসহায়তা।

কীভাবে যাবেন ও খরচ: কিবের যেতে হলে আপনার দরকার হবে একটি ভারতীয় ভিসা। যে কোনো পোর্ট দিয়ে প্রবেশ করে কলকাতা থেকে ট্রেন, বাস বা বিমানে যেতে হবে দিল্লি, অথবা চণ্ডীগড়।

ট্রেনে শ্রেণিভেদে দিল্লি বা চণ্ডীগড়ের ভাড়া পড়বে ৬৭৫ থেকে ৩,৫০০ রুপি। বিমানে পড়বে ২,৪০০ থেকে ১২,০০০ রুপি। এই জায়গাগুলো থেকে বাস পাওয়া যাবে মানালির। বাস ভাড়া পড়বে ৪৯০ রুপি থেকে ১,৪০০ রুপি।

মানালি থেকে কাজা গামী একটি এইচআরটিসি এর লোকাল বাস চলাচল করে বছরে ছয় মাস ভোর পাঁচটায়, এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত। বাস ভাড়া ৩০০ রুপি।

অথবা ট্যাক্সি ভাড়া করে সরাসরি চলে যেতে পারেন কাজায়। ভাড়া পড়বে ৮০০ রুপি শেয়ারে গেলে, আর পুরো ট্যক্সি ভাড়া করলে পড়বে ট্যক্সির ধরন অনুয়ায়ী ৬,০০০-১০,০০০ রুপি।

এইচআরটিসি এর বাসের টিকেট যাবার ন্যূনতম দুই দিন আগে ও ট্যক্সি ভাড়া করতে হবে যাত্রার আগের দিন। কাজা থেকে কিবেরে প্রতিদিন বিকেল পাঁচটায় একটা বাস চলাচল করে।

ভাড়া পড়বে পুরুষদের জন্য ৩০ রুপি, নারীদের জন্য ২৫ রুপি। কাজা থেকে ট্যাক্সি ভাড়া করেও কিবের যাওয়া যায়। খরচ পড়বে ১,০০০ রুপি।