জানুয়ারিতে ৫ শতাংশ ভ্যাট কার্যকর করবে বাহরাইন

মঙ্গলবার, অক্টোবর ৯, ২০১৮

তেলের দাম কমে যাওয়ায় বিপাকে পড়া বাহরাইন আগামী জানুয়ারি থেকে দেশজুড়ে ৫ শতাংশ মূল্য সংযোজন কর (ভ্যাট) কার্যকরের সিদ্ধান্ত নিয়েছে। গত রোববার দেশটির পার্লামেন্ট এ-সংক্রান্ত একটি বিল পাস করে। খবর অ্যারাবিয়ান বিজনেস।

বাহরাইনের রাষ্ট্রনিয়ন্ত্রিত বার্তা সংস্থা বাহরাইন নিউজ এজেন্সির (বিএনএ) প্রতিবেদনে বলা হয়েছে, একটি বিশেষ অধিবেশনে ভ্যাট কার্যকর করার পক্ষে ভোট দিয়েছেন দেশের হাউজ অব রিপ্রেজেন্টেটিভরা। এ বিল পাসের মাধ্যমে সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরবের পর ভ্যাট চালু করা মধ্যপ্রাচ্যের তৃতীয় দেশের তালিকায় স্থান করে নিল বাহরাইন। তবে এজন্য পার্লামেন্টের উচ্চ পরিষদের অনুমোদন পেতে হবে। যেটা চলতি সপ্তাহের শেষ অধিবেশনে অনুমোদন পেতে পারে বলে আশা করা হচ্ছে।

তবে ডেলয়েট মিডল ইস্টের বাহরাইন ইনডিরেক্ট ট্যাক্স লিডার মাইকেল ক্যামবার্ন বলেন, ভ্যাট কার্যকর করা বাহরাইনের স্থানীয় বাজারের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে। কারণ পরিবর্তিত এ নিয়ম মোকাবেলার জন্য ব্যবসায় প্রতিষ্ঠানগুলোর সামনে চার মাসেরও কম সময় রয়েছে। যদি তারা এরই মধ্যে এ পরিস্থিতি মোকাবেলা করার জন্য প্রস্তুতি শুরু না করে থাকে, তাহলে ভ্যাট কার্যকর হলে তাদের করণীয় কী হবে, সেটা অতি দ্রুত ঠিক করে ফেলতে হবে।

বাহরাইন কর্তৃপক্ষ ঘোষিত বেশ কয়েকটি সংস্কারের মধ্যে ৫ শতাংশ ভ্যাট কার্যকর করা অন্যতম। এছাড়া এ সংস্কারের মধ্যে পেনশন পদ্ধতিতে পরিবর্তন এবং নতুন ভর্তুকি ব্যবস্থা প্রণয়নের বিষয়টিও রয়েছে।

গত সপ্তাহে বাহরাইনকে আর্থিক সহায়তা হিসেবে ১ হাজার কোটি মার্কিন ডলার প্রদানের ঘোষণা দিয়েছে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও কুয়েত।