সুখী দাম্পত্য জীবনের জন্য যা করবেন

সোমবার, অক্টোবর ৮, ২০১৮

লাইফস্টাইল ডেস্ক : কোনও দাম্পত্য জীবনই পরিপূর্ণ সুখের হয় না। বেশিরভাগ দাম্পত্য জীবনেই কিছু না কিছু ঝামেলা লেগেই থাকে। কখনও ঝামেলা লাগার কারণ হয়ে দাঁড়ায় শ্বশুরবাড়ির লোকজন তো আবার কখনও স্বামী- স্ত্রী দু’জনের মধ্যে বনিবনা না হওয়ার কারণে অশান্তি লেগে থাকে।

সব সময় একটা দাম্পত্য জীবনে সুখ আসে স্বামী-স্ত্রী একে অপরকে কতটুকু ছাড় দিতে পারছে, কতটুকু সহ্য করতে পারে অথবা কতটুকু যত্নবান হতে পারে তার ওপর ভিত্তি করে। সাধারণত সুখী বিবাহিত জীবন পাওয়া প্রত্যেক দম্পতির চূড়ান্ত লক্ষ্যগুলোর মধ্যে একটি। তবে অনেকেই বিবাহিত জীবনকে শান্তভাবে নিয়ন্ত্রণ বা সামলাতে পারেন না।

সুখী দাম্পত্য জীবনে কী কী থাকা প্রয়োজন বরং জেনে নেওয়া যাক-

১। শ্রদ্ধা

শ্রদ্ধাবোধ প্রত্যেক ভালো দাম্পত্য জীবনের একটি সু-অভ্যাস, সুখী দাম্পত্য জীবন এটার অংশ। তবে শুধু এই নয় যে সঙ্গী বা সঙ্গিনীর প্রতি শ্রদ্ধাবোধ থাকতে হবে, নিজের প্রতিও থাকতে হবে।

২। সঙ্গ দেওয়া

স্বামী-স্ত্রীর একে অপরকে সঙ্গ দেওয়ার উপকারিতা অনেক। সঙ্গ একজন আরেকজনের প্রতি মনোসংযোগ এবং নির্ভরশীলতা বাড়ায়। কিন্তু মানসিক সমর্থনের অভাবে ধীরে ধীরে সঙ্গীর উপর চাপ বাড়তে থাকে। এর ফলে সম্পর্কে অবনতি হবে।

৩। খুশি থাকা-খুশি রাখা

সঙ্গীর মেজাজকে ভালো রাখতে মজার কোনও কাজ করতে পারেন। এটা আপনার সম্পর্ককে অন্য মাত্রায় পৌঁছে দেবে। নিজের খুশি থাকার বিষয়গুলো বাহ্যিক কারণের সঙ্গে যুক্ত করা এবং সঙ্গীর উপর নির্ভর করা উচিত না।

৪। ভালো মুহূর্ত উপভোগ

একে অন্যের প্রাপ্তি স্বীকারের জন্য ভালো মুহূর্তগুলো উদ্‌যাপন করুন। দীর্ঘ ভ্রমণে বেরিয়ে পড়ুন। সব কিছু এক সঙ্গেই করতে হবে এমনটা নয়। প্রকৃতপক্ষে অন্যের আগ্রহের প্রতি নজর রাখতে হবে, যাতে আলাদাভাবে সে সময় ব্যয় করতে পারে।

৫। কৃতজ্ঞতা প্রকাশ

সফল এবং সুখী দাম্পত্য জীবনের চাবিকাঠি সঙ্গীকে সাদরে গ্রহণ করা। তাই যে কোনও ভালো কাজের জন্য একে অন্যকে ধন্যবাদ বলার অভ্যাস গড়ে তুলুন