Print
প্রচ্ছদ » স্বাস্থ্য
Tue, 28 Jan, 2014

মাল্টি ভিটামিন বাড়ায় গর্ভপাতের ঝুঁকি!

স্বাস্থ্য ডেস্ক : একটু দূর্বল লাগলেই অনেকে মাল্টি ভিটামিন খান। মাল্টি ভিটামিন খাওয়ার ক্ষেত্রে অনেকেই ডাক্তারের পরামর্শ নেয়ারও প্রয়োজন মনে করেন না। শরীরের জন্য উপকারী ভেবে নিশ্চিন্তেই খেয়ে ফেলেন মাল্টি ভিটামিন ট্যাবলেট। কিন্তু গর্ভধারনের চেষ্টা করার সময় কিংবা গর্ভাবস্থায় মাল্টি ভিটামিন খেলে গর্ভপাতের ঝুঁকি বাড়ে। সম্প্রতি একটি গবেষণা থেকে এই তথ্য পাওয়া গিয়েছে।

গবেষণায় দেখা গিয়েছে যে ৩৫০০০ নারীরা যারা গর্ভধারনের চেষ্টা করার সময় মাল্টি ভিটামিন খেতো তাদের গর্ভপাতের ঝুঁকি ৩২% বেড়ে যায়। বিশেষ করে যারা গর্ভধারনের ৬ সপ্তাহ আগে থেকে গর্ভধারন পর্যন্ত যে কোনো সময় মাল্টি ভিটামিন খেতে থাকে তাদের গর্ভপাতের ঝুঁকি বেশি থাকে।

অনেক নারীই গর্ভধারনের প্রস্তুতিকালীন সময়ে শরীরের ভিটামিনের অভাব পূরন করার জন্য মাল্টি ভিটামিন ট্যাবলেট সেবন করেন। তাঁরা মনে করে মাল্টি ভিটামিন শরীরের ভিটামিনের অভাব দূর করে গর্ভধারনে সহায়তা করবে। বিশেষ করে আত্মীয়স্বজন ও বন্ধুবান্ধবের পরামর্শে তাঁরা মাল্টি ভিটামিন খেতে বেশি আগ্রহী হয়ে ওঠেন।

তবে গর্ভধারনে ইচ্ছুক নারীর শরীরে কোনো বিশেষ ভিটামিনের অভাব থাকলে সেটা ডাক্তারের পরামর্শে খাওয়া যাবে। কিন্তু গবেষকদের মতে গর্ভপাতের ঝুঁকি এড়াতে সব ভিটামিন এক সাথে আছে এধরণের ট্যাবলেট না খাওয়াই ভালো।

মাল্টি ভিটামিনের কারণে কেন গর্ভপাতের ঝুঁকি বাড়ে তার সঠিক কারণ গবেষকরা না বলতে পারেননি। সেই বিষয়ে এখনও গবেষণা চলছে। গবেষকরা আরো বলেছেন দারিদ্র্যতা, স্থুলতা,ধূমপান ইত্যাদিও অনেক সময় গর্ভপাতের কারণ হয়ে দাঁড়ায়।