Print
প্রচ্ছদ » খেলাধুলা
Tue, 28 Jan, 2014

সাকিবের প্রতিরোধ সত্ত্বেও বড় সংগ্রহ লঙ্কানদের ৩৭৫/৫(দ্বিতীয় দিন শেষে)

স্পোর্টস ডেস্ক : বড় সংগ্রহের পথে এগিয়ে চলেছে লঙ্কানরা। শেষ বিকেলে ৮ বলের ব্যবধানে ২ উইকেট তুলে নিয়ে সারাদিনের হতাশা কাটিয়ে হাসিমুখে মাঠ ছাড়ার উপলক্ষ পায় স্বাগতিকরা।

দিনশেষে সফরকারীদের সংগ্রহ ৫ উইকেটে ৩৭৫ রান। এরই মধ্যে লিড হয়ে গেছে ১৪৩ রানের। উইকেটে আছেন মাহেলা জয়াবর্ধনে ৪২*।

খেলার যে অবস্থা তাতে এই ম্যাচে মুশফিকদের ফিরে আশার সম্ভাবনা ক্ষীন। তৃতীয় দিনে শেষ ৫ উইকেট হাতে নিয়ে যদি আর ১০০ রানও যোগ করে তাতেই প্রথম ইনিংসে লিড হয়ে যাবে ২৫০ এর মতো। সেক্ষেত্রে টাইগারদের জন্য এই ম্যাচ বাঁচাতে পরাই হবে জয়ের সমান। তবে কাজটা মোটেও সহজ হবে না। টেস্ট মেজাজের ব্যাটিংই হতে পারে টাইগারদের মান বাঁচানোর উপায়।

আজ মঙ্গলবার বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টের দ্বিতীয় দিনে ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরির দেখা পান লংকানদের উদ্বোধনী ব্যাটসম্যান কৌশল সিলভা। ৭০তম ওভারে সাকিব আল হাসানের পঞ্চম বলটি ফাইন লেগ দিয়ে চারে পরিণত করে ক্যারিয়ারের প্রথম শতকের মাইলফলক স্পর্শ করেন তিনি।

এর আগের ওভারে টেস্ট ক্যারিয়ারের ৪৫তম হাফ সেঞ্চুরি তুলে নেন শ্রীলংকার অভিজ্ঞ ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা। ৬৯তম ওভারে আল আমিনের শেষ বলটিকে ডিপ পয়েন্টে ঠেলে সিঙ্গেল নিয়ে হাফসেঞ্চুরির কোটা পুর্ণ করেন সাঙ্গাকারা। ১০৭ বলের তার চমৎকার এই ইনিংসটি ৭টি চার দ্বারা সাজানো ছিল।

আজ মঙ্গলবার বাংলাদেশের প্রথম সাফল্য কেবল সাকিব আল হাসানের ১ উইকেট। ৩৮তম ওভারে লংকানদের উদ্বোধনী ব্যাটসম্যান দিমুথ করুনারত্নেকে (৫৩) সাজঘরে ফেরত পাঠান সাকিব আল হাসান।

সোমবার প্রথম প্রথম ইনিংসে কোন উইকেট না হারিয়ে দুই উদ্বোধনী ব্যাটসম্যানের ধৈর্যশীল দুই ইনিংসের সৌজন্যে ৬০ রান সংগ্রহ করে অ্যাঞ্জেলো ম্যাথুজের দল। এই রান সংগ্রহ করতে প্রথম দিন তারা খেলেছিল ১৯ ওভার।

দ্বিতীয় দিনে স্বাগতিক বাংলাদেশকে প্রথম উইকেট উপহার দেন সাকিব আল হাসান। মিড অফে করুনারত্নের ঠেলে দেয়া বলটাকে সহজেই তালুবন্দি করেন রবিউল ইসলাম।

এর আগে টসে হেরে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে মাত্র ২৩২ রানেই অলআউট হয়ে যায় বাংলাদেশ। সর্বোচ্চ ৬১ রান আসে দলীয় অধিনায়ক মুশফিকুর রহিমের ব্যাট থেকে। দ্বিতীয় সর্বোচ্চ ৫৫ রান করেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

তবে ক্রমেই বিপজ্জনক হয়ে ওঠা কুমার সাঙ্গকারাকে ফিরিয়েছেন আল আমিন। এরপর সেঞ্চুরিয়ান কুশল সিলভার পর দিনেশ চান্দিমালকেও ফেরান সাকিব অঅল হাসান। দিনে নিজের শেষ ওভারে চান্দিমালকে বোল্ড করেন সাকিব। আর দিনের শেষ ওভারে লাকমলকে নাসিরের ক্যাচে পরিণত করেন সোহাগ গাজী।

সর্বশেষ :

৫০ ওভার শেষে; শ্রীলংকা ১৫৬/১
সাঙ্গাকারা ২১* (৪৬ বল)
সিলভা ৭৩* (১৪৪ বল)

৬০ ওভার শেষে; শ্রীলংকা ১৯০/১
সিলভা ৮৪* (১৭৫ বল)
সাঙ্গাকারা ৩৯* (৭৬ বল)

৭০ ওভার শেষে ; শ্রীলংকা ২২০/১
সিলভা ১০২* (২০০ বল)
সাঙ্গাকারা ৫১* (১১১বল)
৮৭ ওভার শেষে ,শ্রীলঙ্কা ২৭৩/২
সিলভা ১২০* (২৩৭ বল)
জয়াবর্ধনে ০*
৯৫ ওভার শেষে শ্রীলঙ্কা ৩১৫/৩
জয়বর্ধনে ১৬*
চান্দিমাল ৬*
দ্বিতীয় দিন শেষে শ্রীলঙ্কা ৩৭৫/৫(১০৮.২ ওভার)
জয়াবর্ধনে ৪২*
সাকিব ৯৪/৩