সম্পর্কের কমফোর্ট জোন

মঙ্গলবার, সেপ্টেম্বর ২৮, ২০২১

লাইফস্টাইল ডেস্ক : নতুন প্রেমে পড়লে প্রতিনিয়তই অচেনা অভিজ্ঞতা আর উত্তেজনা থাকে। আবার অজানা নানা জিনিসের সঙ্গে মানিয়ে নিতে হয়। কিন্তু কিছু দিন যেতেই উত্তেজনার পারদ আগের মতো করে চড়ে না। কিছু অভিজ্ঞতা অভ্যস্ততা হয়ে যায়। তখন একে অপরের সঙ্গে ভদ্রতা রক্ষার পারদ ও সরে যায়।

একে অপরকে ঘিরে জীবন অভ্যস্ত হচ্ছে। তা বুঝবেন যেভাবে—

ফোন করতে কারণ লাগে না : নতুন সম্পর্কে সঙ্কোচ আর বিরক্ত না করার চিন্তা থাকে। একটা সময় আসে যখন সঙ্গী কাজে ব্যস্ত আছেন জেনেও ফোন করার সময়ে কারণ খুঁজতে হয় না। তখন বুঝবেন একে-অপরের সঙ্গে অভ্যস্ত হয়ে গিয়েছেন দুজনে।

সাজগোজ জরুরি হয় না : প্রেমে পড়া সেই অচেনা মানুষের সঙ্গে দেখা করার সময়ে সাজগোজ নিয়ে খুব বেশি চিন্তা থাকে। সব ঠিকঠাক আছে কিনা? ড্রেসআপ সব বিষয়ে নজর যেন বেশিই থাকে। একে-অপরকে জেনে গেলে, সাজগোজের চিন্তা কমে যায়। সঙ্গীর সাজের ব্যস্ততা বুঝিয়ে দেবে, কোন পর্যায় আছে সম্পর্কটি।

কথায় খারাপ-ভালো থাকে : সবসময় মিষ্টি কথা আদানপ্রদান করার মতো অবস্থায় থাকে না কেউই। কখনও মন খারাপ হয়, কখনও আবার বিরক্তি আসে। আর সেই মতো কথা বলার ধরন বদলায়। সঙ্গী যদি অনায়াসে যে কোনও ভঙ্গীতে কথা বলেন, তবে বুঝতে হবে নতুন প্রেমের আড়ষ্টতা কেটে গেছে।