দুর্নীতির দায়ে কারাগারে পি‌রোজপু‌রের সা‌বেক পৌর চেয়ারম‌্যান ও উপসচিব

মঙ্গলবার, সেপ্টেম্বর ২৮, ২০২১

নিজস্ব প্রতিবেদক : দূর্ণীতির দায়ে পি‌রোজপুর পৌরসভার সা‌বেক চেয়ারম‌্যান লিয়াকত আলী শেখ বাদশা ও সা‌বেক উপ স‌চিব আলাউ‌দ্দিন আহ‌ম্মেদ‌কে তিন বছ‌র করে কারাদণ্ডের সাজা দি‌য়ে‌ জেলে পাঠিয়েছে আদালত।

মঙ্গলবার দুপু‌রে ব‌রিশাল বিভাগীয় স্পেশাল জজ আদাল‌তের বিচারক মো: মহ‌সিনুল হক আসামী‌দের উপ‌স্থিতি‌তে রায়ে উভয়কে ৩ বছর করে কারাদণ্ড সহ দুই লক্ষ টাকা ক‌রে অর্থদণ্ডের আদেশ দেন।

দন্ডপ্রাপ্ত‌দের সম্প‌ত্তি বি‌ক্রি ক‌রে অর্থদ‌ন্ডের টাকা আদায়পূর্বক রাষ্ট্রীয় কোষাগা‌রে জমা দেওয়ার জন‌্য পি‌রোজপু‌রের জেলা ম‌্যা‌জি‌স্ট্রেট‌কে দায়িত্ব অর্পণ করা হয়। আদাল‌তের পাব‌লিক প্রসি‌কিউটর এ কে নূর উ‌দ্দিন আহ‌ম্মেদ বিষয়‌টি নি‌শ্চিত ক‌রে‌ন।

আদালত সূ‌ত্রে জানায়, পি‌রোজপু‌রের দুর্নী‌তি দমন ক‌মিশনের কর্মকর্তা ক্লা‌য়েন্স গো‌মেজ ১৯৯১ সা‌লের ৮ই জানুয়া‌রি ‌লিয়াকত আলী শেখ বাদশার বিরু‌দ্ধে পি‌রোজপুর সদর থানায় এক‌টি মামলা দা‌য়ের ক‌রেন।

অভিযোগে বলা হয় ‌নিয়ম ব‌হির্ভূতভা‌বে মন্ত্রণাল‌য়ের অনুম‌তি ব‌্যা‌তি‌রে‌কে টেন্ডার আহবান না ক‌রে এক‌টি গা‌ড়ি ক্রয়ের জন‌্য পি‌রোজপুর পৌরসভার রুপালী ব‌্যাংক পি‌রোজপুর শাখার হিসাব থে‌কে ১৯৮৫ সা‌লের ২২ জুন প্রথ‌মে ১ লক্ষ ৪০ হাজার টাকা উ‌ত্তোলন ক‌রে এবং অপর‌ এক‌টি হি‌সেব থে‌কে একই‌দিন আরও ৬০ হাজার টাকা উ‌ত্তোলন ক‌রে।

তারা এক লক্ষ বিশ হাজার টাকায় এক‌টি ট‌য়োটা গা‌ড়ি ক্রয় ক‌রে বা‌কি ৮০ হাজার টাকা পৌরসভায় ফেরৎ না দি‌য়ে আত্মসাৎ করে। পি‌রোজপুর জেলা দুর্নী‌তি ব‌্যু‌রো নারায়ণ চন্দ্র দত্ত‌কে মামলার তদন্তভার দেওয়া হ‌লে তার তদন্তে লিয়াকত আলী শেখ বাদশা ও তদ‌ন্তে আগত পৌরসভার উপ স‌চি‌ব আলাউ‌দ্দিন আহ‌ম্মেদের বিরু‌দ্ধে অ‌ভি‌যোগ প্রমা‌নিত হয়। তি‌নি চার্জশীট দা‌খি‌লের সুপা‌রিশ ক‌রে মামলা‌টি প‌রিচালনার জন‌্য প্রধানমন্ত্রীর কার্যাল‌য়ে প্রেরণ ক‌রেন।

প্রধানমন্ত্রীর কার্যালয় থে‌কে চার্জশীট দাখি‌লের অনু‌মোদন প্রদান কর‌লে ১৯৯২ স‌া‌লের ২২ মে চার্জশীট দা‌খিল করা হয়। রাষ্ট্রপক্ষ মামলায় ১৪ জনের সাক্ষ্য প্রদান করেন। সাক্ষ‌্যগ্রহণ ও যু‌ক্তিতর্ক শে‌ষে দোষী সাব‌্যস্ত হওয়ায় মামলার দুই আসামী‌দ্বয়কে ওই সাজা দিয়ে ব‌রিশাল কেন্দ্রীয় কারাগা‌রে পাঠিয়ে দেন আদালত।